• ঢাকা বুধবার
    ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

জেলা প্রশাসক সম্মেলনে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩, ১১:১১ এএম

জেলা প্রশাসক সম্মেলনে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এ বছর প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হয়েছে। এ সম্মেলন চলবে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পর্যন্ত।
মঙ্গলবার (২৪ জানুয়ারি) মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন উদ্বোধনীর আগে বক্তব্য দেন। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলন কেন্দ্রে উপস্থিত হয়ে বক্তব্য রাখছেন।
এর আগে গত রোববার (২২ জানুয়ারি) মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জেলা প্রশাসক সম্মেলনের কথা জানিয়েছিলেন।
প্রতি বছরই জেলা প্রশাসক সম্মেলন হয়ে আসছে। কোনো কোনো বছর দু’বারও হয়। তবে করোনার কারণে দু’বছর করতে না পারলেও পরে আমরা এটি চলমান রেখেছি। দু’টো চিত্র সামনে রেখে এ সম্মেলন হচ্ছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
সম্মেলনের শুরুতে সরকারের বিভিন্ন নীতি, কৌশল ও নির্দেশনা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে মাঠপর্যায়ের জেলা প্রশাসকরা মতবিনিময় করবেন। এরপর তাদের পক্ষ থেকে নির্দেশনা, অনুশাসন ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আর দ্বিতীয়টি হলো- সরকারের বিভিন্ন নির্দেশনা, নীতি ও অনুশাসন মাঠপর্যায়ে বাস্তবায়ন করতে গেলে যে চ্যালেঞ্জের সম্মুখীন হন তারা, যে অভিজ্ঞতা তারা সঞ্চয় করেন বা মাঠপর্যায়ে যে বাস্তবতার সম্মুখীন তারা , তার ভিত্তিতে বিভিন্ন সংস্কারের প্রস্তাব করেন তারা।
এবার জেলা প্রশাসক সম্মেলনে মোট ২৬টি অধিবেশন থাকছে। তার মধ্যে ২০টি থাকবে কার্য অধিবেশন। অর্থাৎ এসব বৈঠক বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে করা হবে।


এ সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসকরা রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি ও স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করে তাদের কাছ থেকে নির্দেশনা গ্রহণ করবেন। এ বছর বিভিন্ন মন্ত্রণালয় ও জেলা প্রশাসকদের কাছ থেকে মোট ২৪৫টি প্রস্তাব এসেছে। তার মধ্যে স্বাস্থ্য বিভাগ সম্পর্কিত ২৩টি, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত ১৫টি, পানিসম্পদ মন্ত্রণালয় থেকে ১৩টি, সুরক্ষা সেবা বিভাগ থেকে ১১টি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণায় থেকে ১০টি এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ থেকে ১০টি প্রস্তাব এসেছে।

 

 

এনএমএম/এএল

আর্কাইভ