• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

গাজা যুদ্ধ শেষ করার শর্ত থাকলে চুক্তি হবে না বলেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী

প্রকাশিত: মে ২, ২০২৪, ১২:২৬ এএম

গাজা যুদ্ধ শেষ করার শর্ত থাকলে চুক্তি হবে না বলেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

গাজা যুদ্ধ শেষ করার শর্ত থাকলে চুক্তি হবে না, রাফায় অভিযান চলবে জানিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন,  এমন কোন চুক্তিতে তিনি সই করবেন না যেখানে গাজা যুদ্ধ শেষ করার শর্ত থাকবে।  যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনী ব্লিঙ্কেনকে এ কথা বলেছেন বলেছেন নেতানিয়াহু। বুধবার (১ মে) ইসরাইলের বার্তা সংস্থা ওয়াল্লার বরাত দিয়ে আল জাজিরা জানায়, নেতানিয়াহু বলেছেন যদি হামাস যুদ্ধ শেষ করার জন্য জোর করে, তবে তাদের সঙ্গে চুক্তি করা হবে না এবং রাফাতে সামরিক অভিযান চালাতে বাধ্য হবে ইসরাইল।

 এদিকে ব্লিঙ্কেন ইসরাইল ও হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তির জন্য ইসরাইলি নেতাদের সঙ্গে দেখা করেছেন। তিনি এখন তেল আবিব সফরে আছেন। জিম্মিদের মুক্ত করার জন্য যুদ্ধবিরতি চুক্তির ‘এখনই সময়’ বলে উল্লেখ করেন ব্লিঙ্কেন।

হামাসের  ঊর্ধ্বতন কর্মকর্তা সুহেল আল-হিন্দি জানিয়েছেন, খুব অল্প সময়ের মধ্যে ইসরাইলের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাবের জবাব দেবে সংগঠনটি। ফোনে বার্তা সংস্থা এএফপিকে এ কথা জানান তিনি।

আল-হিন্দি জবাব দেয়ার জন্য কোন সময়ের উল্লেখ করেননি। তবে অন্য একটি সূত্র জানিয়েছে, আগামী এক বা দুই দিনের মধ্যে উত্তর আসতে পারে হামাসের। সূত্রের মতে, ইসরাইলের প্রস্তাবে ‘প্রকৃত ছাড়’ কথাটি অন্তর্ভুক্ত রয়েছে। যদিও তারা গাজা উপত্যকা থেকে সেনা সম্পূর্ণ প্রত্যাহার করবে কিনা তা এখনও অনিশ্চিত। আল-হিন্দি জোর দিয়েছেন, যে কোনও চুক্তিই হোক তা স্থায়ী হওয়া উচিত। এর আগে গাজায় ৪০ দিনের যুদ্ধবিরতি সংক্রান্ত একটি প্রস্তাব ইসরাইল পাঠিয়েছে হামাসের কাছে। হামাস সেটি পর্যালোচনা করে দেখছে। 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ