• ঢাকা মঙ্গলবার
    ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
আইনমন্ত্রী জানিয়েছেন

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে ৭০০১টি

প্রকাশিত: জুন ৬, ২০২৩, ০২:৩৮ এএম

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে ৭০০১টি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ডিজিটাল নিরাপত্তা আইনে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত সারাদেশে মোট সাত হাজার একটি  মামলা দায়ের হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি আরও জানান, বর্তমানে দেশে অধস্তন আদালতগুলোতে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত মোট ৩৬ লাখ ৭০ হাজার ৬৭০ টি মামলা বিচারাধীন রয়েছে।

গণফোরামের সদস্য মোকাব্বির খান ও সরকারি দলের সদস্য আবুল কালাম আজাদের পৃথক লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জাতীয় সংসদে গতকাল এসব তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

আইনমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, দেশে দেওয়ানী মামলার সংখ্যা ১৫ লাখ ৮৪ হাজার ১৬০টি এবং ফৌজদারী মামলার সংখ্যা ২০ লাখ ৮৬ হাজার ৫১০টি। এর মধ্যে শুধু ঢাকা জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ৪৪ হাজার ৩৩টি।

সরকার দলীয় এমপি দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, চারটি মোবাইল ফোন কোম্পানিকে ২ হাজার ৫০৩ কোটি টাকা অনাদায়ী রাজস্ব সরকারকে দেওয়ার জন্য সুপ্রীম কোর্টের আপীল বিভাগ সিদ্ধান্ত দিয়েছে।

আনিসুল হক বলেন, সরকারের রাজস্ব সংক্রান্ত পাওনা আদায়ের মামলাগুলো নিস্পত্তির জন্য বাংলাদেশ সুপ্রীম কোর্ট অগ্রাধিকার দিয়েছে। যে সকল রিট মামলার কারণে সরকারের বিশাল পরিমাণ রাজস্ব আদায় ব্যাহত হচ্ছে। প্রধান বিচারপতির সদয় নির্দেশনায় উক্ত রিট বেঞ্চ সমূহ এ ধরণের মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা নেয়া হয়েছে।

সম্প্রতি আপীল বিভাগ চলতি জানুয়ারি মাসে মোট ৯টি মামলা একত্রে শুনানি করে একটি রায়ের মাধ্যমে গ্রামীণফোনকে ১ হাজার ১৬৩ কোটি, রবি এয়ারটেলকে ৭১৫ কোটি এবং বাংলালিংককে ৬২৫ কোটি টাকা সরকারকে দেওয়ার রায় দিয়েছেন। 

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ