• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বেশি দামে কিনতে হচ্ছে কমিউটার ট্রেনের টিকিট, অভিযোগ যাত্রীদের

প্রকাশিত: জুন ২৬, ২০২৩, ০৫:২৯ পিএম

বেশি দামে কিনতে হচ্ছে কমিউটার ট্রেনের টিকিট, অভিযোগ যাত্রীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পবিত্র ঈদুল আজহায় পরিবারের সঙ্গে ঈদ করতে ঘরে ফিরতে শুরু করেছেন মানুষ। বাস, ট্রেন আর লঞ্চ যে যার মতো করেই গ্রামে ফিরছেন তারা।

সোমবার (২৬ জুন) সকালে রাজশাহী অভিমুখী ধূমকেতু এক্সপ্রেসের মাধ্যমে ঈদযাত্রার তৃতীয় দিন শুরু হয়। আন্তঃনগর ট্রেন নিয়ে এবার কোনো অভিযোগ না থাকলেও টিকিট পাওয়া-না পাওয়ার অভিযোগ উঠেছে কমিউটার ট্রেন নিয়ে।

যাত্রীদের অভিযোগ, তিনটি টিকিট নিলে একটা আসন দেওয়া হচ্ছে। আবার গাজীপুরের ভাড়া ২০ টাকা হলেও নেওয়া হচ্ছে ৯৫/১০০ টাকার মতো। কমলাপুর স্টেশন ঘুরে এসব তথ্য জানা গেছে।

গাজীপুরগামী যাত্রী আকবর মিয়া বলেন, দীর্ঘ লাইন শেষে টিকিট হাতে পেয়েছি। তবে আমাকে ২০ টাকার টিকেটের না দিয়ে মোহনগঞ্জের ৯৫ টাকার টিকিট হাতে দেওয়া হয়। আমি গাজীপুর যাব। কিন্তু অতিরিক্ত দামে টিকিট কিনতে হচ্ছে।

খালিদ সাইফুল্লাহ নামের আরেক যাত্রী বলেন, গাজীপুরের টিকিট দেওয়া হবে না আগে বলা উচিত ছিল। আমি ৯৫ টাকায় টিকিট কেন কাটব। যতক্ষণ ধরে লাইনে দাঁড়িয়ে আছি বাসে উঠলে ততক্ষণে গাজীপুর চলে যেতাম। মাইকেও বলা হয়নি।

এ নিয়ে কমিউটার ট্রেনের কাউন্টারগুলোয় কথা বলতে চাইলে তারা কেউ এ বিষয়ে মন্তব্য করেননি। তবে কমলাপুর রেলওয়ে কর্তৃপক্ষের একটি সূত্র বলছে, অনেক যাত্রী গাজীপুরের টিকিট কেটে শেষ গন্তব্য পর্যন্ত চলে যান। এ কারণে ঈদের আগে-পরে গাজীপুরের টিকিট দেওয়া হচ্ছে না।

এর আগে, গত ১৪ জুন থেকে আন্তঃনগর ট্রেনের ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। রেলওয়ের পরিকল্পনা অনুযায়ী ১৪ জুন দেওয়া হয় ২৪ জুনের টিকিট। একইভাবে ১৫ জুন দেওয়া হয় ২৫ জুনের, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের ও ১৮ জুন দেওয়া হয় ২৮ জুনের অগ্রিম টিকিট।

আর ঈদযাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হয় ২২ জুন থেকে। সেই হিসাবে ২২ জুন দেওয়া হয় ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের ফিরতি ট্রেনের টিকিট দেওয়া হচ্ছে।

এবারও ঈদযাত্রায় আসনবিহীন বা স্ট্যান্ডিং টিকিট বিক্রি হবে মোট আসনের ২৫ শতাংশ। কমলাপুর, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর ও জয়দেবপুর স্টেশন থেকে এসব টিকিট পাওয়া যাবে। শুধু যাত্রা শুরুর দিন আসনবিহীন টিকিট স্টেশনের কাউন্টার থেকে কেনা যাবে। এবার ঈদযাত্রায় ঢাকা থেকে আন্তঃনগর ট্রেনে প্রতিদিন প্রায় ২৯ হাজার আসনের টিকিট বিক্রি হবে। আর কমিউটার ও আন্তঃনগর মিলে প্রায় ৫০ হাজারের অধিক মানুষ ঢাকা ছাড়বেন আজ।

এবার ট্রেনের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে দেওয়া হলেও টিকিট বিক্রিতে কিছুটা পরিবর্তন আনা হয়। অনলাইনে দুই ভাগে দেওয়া হয় অগ্রিম টিকিট। ঈদযাত্রায় পশ্চিমাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে পাওয়া যায় সকাল ৮টা থেকে। আর দুপুর ১২টা থেকে পূর্বাঞ্চলে চলাচল করা ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি হয়।

 

বিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ