• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

২৫১ ফ্লাইটে দেশে ফিরেছেন ৯৪ হাজার ২৫৩ জন হাজি, মৃত্যু ১১৫

প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩, ০৫:৪২ পিএম

২৫১ ফ্লাইটে দেশে ফিরেছেন ৯৪ হাজার ২৫৩ জন হাজি, মৃত্যু ১১৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পবিত্র হজ পালন শেষে ২৫১ ফ্লাইটে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৯৪ হাজার ২৫৩ জন হাজি। এবার হজ করতে গিয়ে এ পর্যন্ত ১১৫ জন বাংলাদেশির মারা যাওয়ার খবর দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে সর্বশেষ সোমবার (২৪ জুলাই) মারা গেছেন ১ জন। মারা যাওয়া হাজীর নাম আনোয়ারা বেগম (৬৬)।

ধর্ম মন্ত্রণালয়ের হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

হজ বুলেটিনে জানানো হয়, মঙ্গলবার রাত ১টা ৫৯ মিনিট পর্যন্ত মোট ফিরতি ফ্লাইট সংখ্যা ২৫১টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১১৬টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৯৫টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৪০টি।

এদিকে, এবার হজে গিয়ে এখন পর্যন্ত ১১৫ জন বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে পুরুষের সংখ্যা ৮৯ ও নারী ২৬ জন। যারা মারা গেছেন তাদের মধ্যে মক্কায় ৯৪, মদিনায় ৮, জেদ্দায় ১, মিনায় ৯, আরাফায় ২, মুজদালিফায় একজন মারা গেছেন। সৌদি আরবের আইন অনুযায়ী, সেখানেই তাদের দাফন করা হয়েছে।

গত ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হয়। চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট গত ২ জুলাই শুরু হয় এবং শেষ হবে আগামী ২ আগস্ট।

 

বিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ