• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবার পাবে ৫ লাখ টাকা

প্রকাশিত: আগস্ট ২০, ২০২৩, ০৭:৫০ পিএম

সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবার পাবে ৫ লাখ টাকা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়া হবে। এ ছাড়া অঙ্গহানি হলে তিন লাখ টাকা দেয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (২০ আগস্ট) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন তথ্য জানান তিনি।

তেজগাঁওয়ে সড়ক ভবনের কার্যালয়ে নিরাপদ সড়ক দিবসে (২২ অক্টোবর) আনুষ্ঠানিকতা পালন করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, এ ব্যাপারে প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন। সেখানে তিনি সড়ক দুর্ঘটনায় হতহতদের ক্ষতিপূরণ প্রধান কার্যক্রম কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন।

এটা আমরা ক্ষতিপূরণের ব্যবস্থা করেছি। সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়া হবে এবং যাদের অঙ্গহানি হয়েছে তাদের প্রত্যেককে তিন লাখ টাকা করে সাহায্য দেয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রীর পাশে থাকা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের নুর মোহাম্মদ মজুমদার বলেন, জানুয়ারি থেকে এটা শুরু হয়েছে। জানুয়ারি থেকে ১৭ আগস্ট পর্যন্ত ২৪৩টি আবেদন পেয়েছি। সাত দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশনা দেয়া আছে। সবকিছু ঠিক হলে আমরা ক্ষতিপূরণের চেক রেডি করব।

এটা অব্যাহত থাকবে কিনা- জানতে চাইলে নুর মোহাম্মদ মজুমদার বলেন, এটা অব্যাহত থাকবে। এটা একটা চলমান প্রক্রিয়া। এ সময় ওবায়দুল কাদের বলেন, এটা যখন শুরু হয়েছে, অব্যাহত থাকবে।

এটি কখন থেকে কার্যকর হবে- জানতে চাইলে নুর মোহাম্মদ মজুমদার বলেন, আমাদের বিধি কার্যকর হওয়ার পর থেকে এটি কার্যকর হবে।

আগে যারা নিহত হয়েছেন তাদের ক্ষেত্রে কি হবে- সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগেরগুলো আমাদের বিষয় নেই। আমাদের বিধি কার্যকরের আগে তো আমরা যেতে পারছি না।

ওবায়দুল কাদের বলেন, এটার নিয়ম চালু করা হয়েছে। এটার বিধি হয়েছে। বিধি প্রয়োগ করতে হবে। এখন সেজন্য এটা চালু হয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ