• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতু দিয়ে এবার মালবাহী ট্রেনের গতি পরীক্ষা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩, ০৩:২৮ এএম

পদ্মা সেতু দিয়ে এবার মালবাহী ট্রেনের গতি পরীক্ষা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

যাত্রীবাহী ট্রেনের পর এবার মাওয়া-ভাঙ্গা অংশে পদ্মা সেতু দিয়ে মালবাহী ট্রেনের গতি পরীক্ষা করা হলো। দেশে প্রথমবারের মতো ৮০ কিলোমিটার গতিতে মালবাহী ট্রেন চলাচলে এটি যুগান্তকারী ঘটনা।

নতুন এই রেল নেটওয়ার্ক অপার সম্ভাবনাকে হাতছানি দিয়ে ডাকছে। দক্ষিণের উৎপাদিত কৃষিপণ্য ছাড়াও মালামাল এবং মোংলাবন্দরের পণ্য পরিবহন করা যাবে ট্রেনে। তাই ভারি মালামাল বহন উপযোগী করে নির্মাণ করা হয়েছে এই রেল ট্র্যাক। এটি ট্রান্স এশিয়া রেলওয়ের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক- ১ ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ বলেন, ১০ অক্টোবর ঢাকা-ভাঙ্গা ৮২ কিলোমিটার অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এরপর যাত্রী এবং মালবাহী ট্রেন চলাচল করবে। ৬০ কিলোমিটার গতিতে মাওয়া-ভাঙ্গা ৪২ কিলোমিটার দূরত্ব মালবাহী ট্রেনের সময় লাগে ৫৪ মিনিট।

এর আগে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দেশের ইতিহাসে প্রথমবারের মতো ১২০ কিলোমিটার গতিতে পরীক্ষামূলক ভাবে চালানো হয় যাত্রীবাহী ট্রেন। এই ট্রেনটির পদ্মা সেতু অতিক্রম করতে সময় লেগেছে মাত্র সাড়ে তিন মিনিট। মাওয়া-ভাঙ্গা অংশে পরীক্ষামূলক ভাবে পর্যায়ক্রমে গতি বাড়িয়ে ট্রেনটি চার দফা চলাচল করে। পাঁচটি বগি নিয়ে ট্রেনটি প্রথমে ভাঙ্গা থেকে ৬০ কিলোমিটার গতিতে পদ্মা সেতু হয়ে ৪২ কিলোমিটার পথ অতিক্রম করে মাওয়া পৌঁছায় ৫১ মিনিটে। ফিরতে গিয়ে সেখান থেকে ৮০ কিলোমিটার গতিতে ভাঙ্গা পৌঁছেছে ৪১ মিনিটে। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ