• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

ঢাকার আকাশে ফাইটার জেট, যা জানা গেল

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৩:২২ এএম

ঢাকার আকাশে ফাইটার জেট, যা জানা গেল

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকার আকাশে গত কয়েকদিন ধরে বেড়েছে বিমান বাহিনীর ফাইটার জেটসহ বিভিন্ন প্লেনের আনাগোনা। সকাল থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত গগনবিদারী শব্দে বিমানগুলো উড়ে যাচ্ছে একপ্রান্ত থেকে আরেক প্রান্তে। এ নিয়ে রাজধানীবাসীর মধ্যে চলছে নানা আলোচনা।

রাজধানীবাসীর বিভিন্ন প্রশ্ন ও সমাধানের বিষয়ে নিয়ে উন্মুক্ত আলোচনা চলে এমন একটি ফেসবুক গ্রুপের নাম ডেসপারেটলি সিকিং-ঢাকা (ডিএসডি)।

এই গ্রুপে এক সদস্য ‘আকাশে একটু পর পর বিমান (একটু অন্যরকম দেখতে, কান ফাটায় দিচ্ছে) যাচ্ছে। কি হচ্ছে, কারণ কি?’ এমন প্রশ্ন তোলেন।  জবাবে বিভিন্নজন নানা মন্তব্য করেছেন।

তবে বিমান বাহিনীর সূত্র বলছে, এসব বিমানের ওড়াওড়ি নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। ২৮ সেপ্টেম্বর বিমান বাহিনী দিবস উপলক্ষে প্রস্তুতির অংশ হিসেবেই উড়ছে এসব বিমান।

প্রসঙ্গত,  ১৯৭১ সালে ২৮ সেপ্টেম্বর ভারত সরকারের দেয়া একটি অটার বিমান, একটি ড্যাকোটা বিমান ও একটি অ্যালুনোট হেলিকপ্টার এবং বাঙালি বৈমানিক, কারিগরি পেশার বিমানসেনা ও বেসামরিক বৈমানিকসহ ৫৭ জন সদস্য নিয়ে ভারতের নাগাল্যান্ডের ডিমাপুরে ‘কিলো ফ্লাইট’ নামে বাংলাদেশ বিমান বাহিনী যাত্রা শুরু করে। দুটি বিমান ও একটি হেলিকপ্টারের মাধ্যমে মুক্তিযুদ্ধকালে ৫০টিরও বেশি বিমান অভিযান সাফল্যের সঙ্গে পরিচালনা করে ‘কিলো ফ্লাইট’, যা বিজয়কে আরও ত্বরান্বিত করে।

৫২ বছর পর বিমান বাহিনী এখন অনেক সমৃদ্ধ। মিগ-২৯, এফ-৭ সিরিজ যুদ্ধ বিমান, সি-১৩০ পরিবহন বিমান, এমআই সিরিজ ও বেল-২১২ হেলিকপ্টারের মাধ্যমে আরও আধুনিক বিমান বাহিনী গড়ে উঠেছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ