• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে ব্যাপক গ্রেফতারে উদ্বিগ্ন জাতিসংঘ

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩, ০৯:০৬ পিএম

বাংলাদেশে ব্যাপক গ্রেফতারে উদ্বিগ্ন জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশে বিরোধী রাজনৈতিক দলগুলোর ব্যাপক সংখ্যক নেতাকর্মীকে গ্রেফতারে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সেই সঙ্গে বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু এবং সহিংসতামুক্ত নির্বাচন প্রত্যাশা করে সংস্থাটি।

নির্বাচন কমিশনের সংলাপে নভেম্বরে প্রধান বিরোধী দল বিএনপি অংশ নেয়নি। কিন্তু তারা সুষ্ঠু নির্বাচন দাবি করছে-  একজন সাংবাদিকের এমন প্রশ্নের পরিপ্রেক্ষিতে দেশে ব্যাপকহারে গ্রেফতারের বিষয়ে সোমবার এক ব্রিফিংয়ে এই উদ্বেগ প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজাররিক।

একই সঙ্গে তিনি আগের মতোই আবারও বলেন, আপনাকে বলতে পারি বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু, সহিংসতামুক্ত নির্বাচন আমরা খুব বেশি প্রত্যাশা করি। বিএনপি সংলাপে অংশ নেয়নি- এ প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে আমার কাছে বিস্তারিত নেই। কেন একটি দল সংলাপে অংশ নেয়নি, তা আমি বলতে পারব না।

একই সাংবাদিক গাজায় ইসরাইলি হামলা নিয়ে প্রশ্ন করেন। বলেন, অনেকেই বলছেন, আলোচনা প্রক্রিয়ার কথা বলা মানেই হলো সময়ক্ষেপণের অজুহাত। মধ্যপ্রাচ্যের সার্বিক পরিস্থিতি শান্ত করতে জাতিসংঘের সামনে কি অন্য কোনো কার্যকর উপায় আছে?

এর জবাবে ওই মুখপাত্র বলেন, এটা নির্ভর করে যে- আপনি জাতিসংঘের কোন অংশের সঙ্গে কথা বলছেন তার ওপর। আমি মনে করি, এই সংগঠনের কোনো কোনো অঙ্গসংগঠন আরও বেশি কিছু করতে পারে সম্ভবত। এ বিষয়ে অব্যাহতভাবে কথা বলে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব।

 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ