• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ছেলেমেয়েরা যেন সমানতালে এগিয়ে যায়–সেই পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩, ০৭:৩০ পিএম

ছেলেমেয়েরা যেন সমানতালে এগিয়ে যায়–সেই পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশকে আরও এগিয়ে নেয়ার প্রত্যাশার কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারী-পুরুষ সবাই সমানভাবে দক্ষ জনগোষ্ঠী হিসেবে গড়ে ওঠবে। ছেলেমেয়ে উভয়েই যেন বিজ্ঞান, তথ্যপ্রযুক্তিসহ সবক্ষেত্রেই অগ্রগামী থাকে– সেই পদক্ষেপ নেয়া হয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক-২০২৩ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বেগম রোকেয়ার প্রত্যাশা অনেকটাই পূরণ করতে সক্ষম হয়েছি আমরা। এখন আর ইসলাম ধর্মের কথা বলে কর্মসংস্থানের ক্ষেত্রে নারীদের কেউ আটকে রাখতে পারবে না।

নারী জাগরণ ও নারীর ক্ষমতায়নে সরকার কাজ করে যাচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, আইনমন্ত্রীকে বলেছিলাম, হাইকোর্টে নারী বিচারকের নাম যদি না থাকে, তাহলে কখনো ওই ফাইল সই করে রাষ্ট্রপতির কাছে পাঠাব না। এ ছাড়া আমার একটা আফসোস রয়ে গেছে। আমার খুব ইচ্ছা ছিল একজন নারীকে চিফ জাস্টিস করে যাব। মাথায় ছিল নাজমুন আরা! কিন্তু আমাদের কনজারভেটিভ এতো বেশি যে, এগুলো ভাঙতে সময় লাগে। সে জন্য তখন চিফ জাস্টিস করতে পারিনি। এ আফসোসটা থেকে গেল।

শেখ হাসিনা উল্লেখ করেন, সবচেয়ে শক্তিশালী দেশে নারী প্রেসিডেন্ট হতে পারেনি, কনটেস্ট করে হেরে যায়। আর ইসলামী সহযোগিতা সংস্থায় (ওআইসি) আমিই একমাত্র নারী সরকারপ্রধান। সেখানে অনেক ‘ব্রাদারের’ মাঝে আমি ‘অনলি সিস্টার’।

বাংলাদেশের নারীরা আর পিছিয়ে নেই জানিয়ে তিনি বলেন, রাজনীতি থেকে খেলাধুলা সবক্ষেত্রে এখন নারীরা সফলতার সঙ্গে কাজ করছে। এ ছাড়া সাংবাদিকতা থেকে শিল্পকলা সবখানেই তারা সফল।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশকে আমরা আরও এগিয়ে নিতে চাই। ২০৪১ সালের বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। এক্ষেত্রে নারী-পুরুষ সবাই সমানভাবে দক্ষ জনগোষ্ঠী হিসেবে গড়ে ওঠবে। সবাই প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ জনশক্তি হিসেবে গড়ে উঠতে পারবে, সেই ব্যবস্থা অনুযায়ী সব পরিকল্পনা নিয়ে আমরা এগোচ্ছি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ