• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীনে ভূমিকম্পে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩, ০৩:৩৯ এএম

চীনে ভূমিকম্পে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চীনের গানসু প্রদেশে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে বহু হতাহতের ঘটনায় শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এক বার্তায় দেশটির জনগণ প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বে শিগগিরই স্বাভাবিক জীবনে ফিরবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

বার্তায় শেখ হাসিনা বলেন, ২০২৩ সালের ১৮ ডিসেম্বর রাতে চীনের গানসু প্রদেশে সংঘটিত ভয়াবহ ভূমিকম্পে বহু মানুষের মর্মান্তিক ক্ষয়ক্ষতি এবং সম্পত্তি ও অবকাঠামো ধ্বংসের কথা জেনে আমি গভীরভাবে মর্মাহত। এই মর্মান্তিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষ এবং তাদের শোকাহত পরিবারের সদস্য যারা তাদের প্রিয়জনদের হারিয়েছেন, তাদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

তিনি আরও বলেন, দীর্ঘদিনের বন্ধু হিসেবে বাংলাদেশের জনগণ ও সরকার বন্ধুপ্রতীম চীনা জনগণের কষ্টের প্রতি আন্তরিক সহানুভূতি প্রকাশ করছে।

চীনা রাষ্ট্রপতি শি’র ঘনিষ্ঠ দিকনির্দেশনা ও দৃঢ়তায় শিগগিরই গানসু প্রদেশের জনগণের জীবন স্বাভাবিক হবে বলে আশাবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় সোমবার (১৮ ডিসেম্বর) রাত ১১টা ৫৯ মিনিটে চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের গানসু প্রদেশে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.২। গানসু প্রদেশে এবারের মতো শক্তিশালী ভূমিকম্প গত এক দশকে দেখেনি চীন।

গণমাধ্যমের সর্বশেষ তথ্যানুযায়ী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২০ জনে। আহত হয়েছেন বহু মানুষ। তবে বৈরী আবহাওয়ার কারণে বেগ পেতে হচ্ছে উদ্ধারকাজে। মাইনাস ১৩ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার মধ্যেই চালানো হচ্ছে উদ্ধার অভিযান।

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ