• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনাকে ৪ দেশ-সংস্থার অভিনন্দন

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪, ১০:৫২ এএম

শেখ হাসিনাকে ৪ দেশ-সংস্থার অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে ব্রাজিল, মিয়ানমার, নেপাল ও ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ)। পাশাপাশি ডব্লিউইএফ প্রধানমন্ত্রীকে ১৫-১৯ জানুয়ারি সুইজারল্যান্ডের ডাভোস-ক্লিস্টার্সে অনুষ্ঠেয় ৫৪তম বার্ষিক সভায় যোগদানের আমন্ত্রণ জানিয়েছে।

ব্রাজিল : ব্রাসিলিয়ায় বাংলাদেশ দূতাবাসের এক বার্তায় জানা গেছে, মঙ্গলবার ব্রাজিল সরকারের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্রাজিল সরকার নির্বাচনে বিজয়ী হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাচ্ছে। উভয় দেশের উন্নয়ন, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার উন্নয়ন এবং দারিদ্র্য, ক্ষুধা ও জলবায়ু সংকটের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে ব্রাজিল বাংলাদেশের সঙ্গে গভীর সম্পর্ক অব্যাহত রাখতে তাদের ইচ্ছা প্রকাশ করছে। ১৯৭২ সালে প্রতিষ্ঠিত ব্রাজিল-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক সাম্প্রতিক বছরগুলোতে আরও জোরদার হয়েছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম : প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মঙ্গলবার পাঠানো এক বার্তায় ডব্লিউইএফের নির্বাহী চেয়ারম্যান অধ্যাপক ক্লাউস শোয়াব বলেন, নির্বাচনে ঐতিহাসিক বিজয়ে আপনার দলকে নেতৃত্ব দেওয়ার জন্য অনুগ্রহ করে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের পক্ষ থেকে আমার অভিনন্দন গ্রহণ করুন। আমি নতুন মেয়াদে আপনার এবং আপনার সহকর্মীদের সাফল্য কামনা করি। তিনি বলেন, প্রবৃদ্ধির সম্ভাবনার পূর্ণ লক্ষ্য অর্জনে সহায়তা করতে শেখ হাসিনা ও তার সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম মুখিয়ে আছে।

‘আস্থার পুনঃনির্মাণ’ প্রতিপাদ্যের অধীনে ৫৪তম বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে শোয়াব বলেন, আমি আপনাকে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ৫৪তম বার্ষিক সভায় আমন্ত্রণ জানানোর সুযোগ নিতে চাই, যা সুইজারল্যান্ডের দাভোস-ক্লিস্টারে ১৫ থেকে ১৯ জানুয়ারি ২০২৪ অনুষ্ঠিত হবে। তিনি বলেন, আমি সত্যিই এই প্রচেষ্টায় আপনাকে জড়িত করার জন্য উন্মুখ হয়ে আছি এবং আশা করি আপনাকে দাভোসে স্বাগত জানাতে পারব।

মিয়ানমার : বুধবার শেখ হাসিনাকে লেখা এক অভিনন্দন বার্তায় রিপাবলিক অব দ্য ইউনিয়ন অব মিয়ানমারের প্রধানমন্ত্রী সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং বলেন, মিয়ানমারের জনগণ, মিয়ানমার ইউনিয়নের প্রজাতন্ত্র সরকার ও আমার নিজের পক্ষ থেকে শেখ হাসিনাকে উষ্ণতম অভিনন্দন জানাচ্ছি। আওয়ামী লীগের প্রতি বাংলাদেশের জনগণের এই আস্থা ও অপ্রতিরোধ্য সমর্থন আপনার ও গত এক দশকে আপনার নেতৃত্বের প্রতি জনগণের দৃঢ় অনুমোদনের স্পষ্ট প্রতিফলন। তিনি বলেন, আমি শেখ হাসিনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ এবং আমাদের দুই দেশের জনগণের জীবিকার অগ্রগতি ও পারস্পরিক স্বার্থে আগামী বছরগুলোতে বাংলাদেশ সরকারের সঙ্গে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও শক্তিশালী করতে ও দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে আগ্রহী।

নেপাল : আরেক বার্তায় নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ওরফে ‘প্রচণ্ড’ নেপাল ও বাংলাদেশের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করেন। শুভেচ্ছা পত্রে তিনি বলেন, ঘনিষ্ঠ বন্ধু ও প্রতিবেশী হিসাবে আমাদের দুই দেশের মধ্যে পারস্পরিক সমর্থন, বোঝাপড়া ও সহযোগিতার পাশাপাশি দুদেশের জনগণের মধ্যে শক্তিশালী যোগাযোগ রয়েছে। প্রচণ্ড বলেন, নেপাল ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান বহুমুখী সম্পর্ক আরও জোরদারে এবং দুদেশের মধ্যে সহযোগিতা বাড়াতে আমি শেখ হাসিনার সঙ্গে ঘনিষ্ঠভাবে এই কাজ চালিয়ে যেতে চাই। প্রচণ্ড শেখ হাসিনাকে তার সুবিধাজনক সময়ে নেপাল সফরের আমন্ত্রণ জানান।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ