• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

র‌্যাবের নিষেধাজ্ঞাকে চাপ মনে করি না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২২, ০১:১৭ পিএম

র‌্যাবের নিষেধাজ্ঞাকে চাপ মনে করি না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

সিটি নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশের কোনো ধরনের চাপ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, বরং র‌্যাবের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র দিয়েছে, সেটি প্রত্যাহারে আইনি পদক্ষেপ নেয়ার বিষয়ে বাংলাদেশ অগ্রসর হচ্ছে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
প্রসঙ্গত, গত (৯ ডিসেম্বর) মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে এ নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর।

শ্রম আইন, ডিজিটাল নিরাপত্তা আইন, মানবাধিকার ইত্যাদি বিষয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ক্রমাগত চাপ প্রয়োগ করছে বলে প্রতীয়মান হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে। গত সোমবার সংসদীয় কমিটিকে এসব তথ্য জানিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংসদীয় কমিটির বৈঠকে মার্কিন চাপের প্রসঙ্গটি উল্লেখ করে জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, ‘আমরা এটিকে চাপ না বলি। নিষেধাজ্ঞা (র‌্যাব ও এর কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে) নিয়ে অনেক কথা হয়েছে। কীভাবে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা যায়, তা নিয়ে কাজ চলছে। আমরা নিশ্চিত হয়েছি যে এটির (নিষেধাজ্ঞা) ব্যাপ্তি আর বিস্তৃত হবে না। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে আমরা আইনগত প্রক্রিয়ায় যাচ্ছি। যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থার সঙ্গে ইতিমধ্যে আলোচনা হয়েছে এবং চলছে। এ ছাড়া এই নিষেধাজ্ঞার সময় পরবর্তীতে যেন না বাড়ে, সে বিষয়েও যুক্তরাষ্ট্রের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘আগামী মার্চ-এপ্রিল মাসে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চ পর্যায়ের সফর হবে। সেই সময় দুই দেশের মধ্যে বেশ কয়েকটি বৈঠক করা হবে। এই বৈঠকের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে আমরা বিশ্বাস করি। সে সময় এ বিষয়ে আলোচনাও করা হবে।

সাজেদ/ফিরোজ
আর্কাইভ