• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

সেই প্রতাপশালী বিএনপি নেতাদের ঠাঁই নেই কমিটিতে

প্রকাশিত: মার্চ ৬, ২০২২, ০৭:৫৪ পিএম

সেই প্রতাপশালী বিএনপি নেতাদের ঠাঁই নেই কমিটিতে

রাজশাহী ব্যুরো

রাজশাহী মহানগর বিএনপির ৬১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটিতে ঠাঁই হয়নি মিনু, বুলবুল, মিলনসহ প্রভাবশালী নেতাদের। শনিবার (৫ মার্চ) দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটির ঘোষণা হয়েছে।

দলের নেতাকর্মীরা জানান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মহানগর বিএনপির সাবেক সভাপতি মিজানুর রহমান মিনু ও আরেক সাবেক সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল এবং মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন এই কমিটি থেকে বাদ পড়েছেন। অথচ রাজশাহীতে ‘বিএনপি নেতা’ বলতেই এ তিনজনকেই চিনতেন সাধারণ মানুষ। বিএনপির টিকিটে মিনু দীর্ঘ ১৭ বছর রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ছিলেন। একই সঙ্গে মেয়র এবং (পবা-মোহনপুর আসন) এমপিও ছিলেন তৎকালীন দোর্দণ্ড প্রতাপশালী এই বিএনপি নেতা।

অন্যদিকে, ২০১৩ সালের নির্বাচনে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন বুলবুল। একই সঙ্গে ছিলেন মহানগর বিএনপির সভাপতিও। মেয়র থাকাকালে দলের স্থায়ী কার্যালয় নির্মাণে এক কোটি টাকা দিয়ে নগরীর ভুবন মোহন পার্কের পাশে জমিও কিনে দিয়েছেন বলে জানান নেতাকর্মীরা। বুলবুল বর্তমানে কেন্দ্রীয় বিএনপির বন ও পরিবেশবিষয়ক সম্পাদক।

আর কেন্দ্রের সহ-ত্রাণ ও পুনর্বাসনবিষয়ক সম্পাদক শফিকুল হক মিলন দীর্ঘদিন মিনু ও বুলবুল কমিটিতে ছিলেন সাধারণ সম্পাদক। দলের দুঃসময়েও মিনু, বুলবুল ও মিলনরাই ছিলেন কাণ্ডারি। তাদের প্রত্যেকের নামে অন্তত ডজনখানেক আছে রাজনৈতিক মামলাও। কিন্তু তারা এবার সব হারিয়েছেন। তবে দলে ঠাঁই পেয়েছেন দীর্ঘদিন সম্মুখ রাজনীতির বাইরে থাকা নেতারা। বিভিন্ন থানা ও ওয়ার্ড কমিটির নেতারা পেয়েছেন আহ্বায়ক কমিটির গুরুত্বপূর্ণ পদ।

কমিটিতে আহ্বায়ক হয়েছেন অ্যাডভোকেট এরশাদ আলী ঈসা ও সদস্য সচিব হয়েছেন মামুনুর রশিদ মামুন। কমিটিতে সিনিয়র যুগ্ম আহ্বায়ক নজরুল হুদা, যুগ্ম আহ্বায়ক দেলওয়ার হোসেন, ওয়ালিউল হক রানা, আসলাম সরকার, শফিকুল ইসলাম শাফিক, বজলুল হক মন্টু, জয়নাল আবেদীন শিবলী। এ ছাড়া সদস্য (দফতরের দায়িত্বে) নজরুল ইসলাম জুয়েল, আশরাফ জামালসহ ৬১ সদস্য।

তাদের বাদ পড়ার বিষয়টি এখন রাজনৈতিক মহলে বেশ আলোচিত বিষয়। মহানগর বিএনপির আহ্বায়ক কমিটিতে নতুন মুখ হিসেবে যুক্ত করা হয়েছে পেছনের সারিতে থাকা পুরোনো নেতাকে।

রাজশাহী মহানগর বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণার পর ২০২১ সালের ৯ ডিসেম্বর কেন্দ্র থেকে নতুন আহ্বায়ক কমিটি গঠন করে দেওয়া হয়। এই কমিটিতেও অ্যাডভোকেট এরশাদ আলী ঈসাকে আহ্বায়ক ও সদস্য সচিব করা হয় মামুনুর রশিদ মামুনকে। এ ছাড়া ৯ সদস্যের এই কমিটিতে সাতজনকে যুগ্ম-আহ্বায়ক করা হয়েছিল। তারা হলেন নজরুল হুদা, দেলোয়ার হোসেন, ওয়ালিউল হক রানা, আসলাম সরকার, শাফিকুল ইসলাম, বজলুর রহমান ও জয়নাল আবেদিন।

নতুন আহ্বায়ক কমিটির বিষয়ে মিজানুর রহমান মিনু বলেন, ‘দলের হাইকমান্ড থেকে নতুন নেতৃত্ব নির্ধারিত করেছে। কমিটি কেমন হচ্ছে তা পূর্ণাঙ্গ কমিটি হওয়ার পর বোঝা যাবে।’

এ বিষয়ে কেন্দ্রের ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক এবং মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন জানান, ‘নতুনরা দায়িত্বে আসছে। এটা ভালো। তবে এ বিষয়ে এখনও কিছু বলার সময় হয়নি।’

মহানগর বিএনপির সাবেক সভাপতি ও সাবেক সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের মোবাইল ফোন বন্ধ পাওয়া গেছে।

এদিকে, বর্তমান কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ঈসা বলেন, ‘উনারা (মিনু, বুলবুল, মিলন) কেন্দ্রীয় বিএনপির পদে রয়েছেন। আমাদের সংবিধানে নেই একজন দুই পদে থাকবে। তবে এতদিন ছিল।


এফআইজে/এফএ
আর্কাইভ