• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পর্যালোচনার পর ১২ জুলাই বিএনপিকে সমাবেশের অনুমতি : ডিএমপি

প্রকাশিত: জুলাই ১০, ২০২৩, ০১:৩৭ এএম

পর্যালোচনার পর ১২ জুলাই বিএনপিকে সমাবেশের অনুমতি : ডিএমপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী ১২ জুলাই রাজধানীতে বড় ধরনের সমাবেশ করতে চায় জাতীয়তাবাদী দল (বিএনপি)। সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের এক দফার ঘোষণা আসার কথা রয়েছে। বিএনপি’র পক্ষ থেকে ইতোমধ্যে সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠানো হয়েছে।

তবে ডিএমপি’র পক্ষ থেকে এখনো মেলেনি আনুষ্ঠানিক অনুমতি। ডিএমপি জানিয়েছে, অনুমতি দেওয়া যাবে কি না তা আগে পর্যালোচনা করে দেখা হচ্ছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, হ্যাঁ, বিএনপি’র পক্ষ থেকে সমাবেশ করার অনুমতি চেয়ে চিঠি দেওয়া হয়েছে। আমরা সেটা পেয়েছি এবং পর্যালোচনা করব।

তিনি বলেন, সমাবেশের অনুমতি দেওয়া হবে কি হবে না, পরিবেশ পরিস্থিতি কেমন হতে পারে সেটা পর্যালোচনা করার জন্য ডিএমপি’র মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনারকে নির্দেশনা দেওয়া হয়েছে। তারপর বিষয়টি দেখা হবে।

এ ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে ডিএমপি’র মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান সিটি নিউজ ঢাকাকে বলেন, বিএনপি তাদের দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করতে চায়। তারা আবেদন করে অনুমতি চেয়েছেন। ডিএমপি কমিশনার কার্যালয় থেকে আজ চিঠির অনুলিপি পেয়েছি। সমাবেশের অনুমতি পাবে কি না সেটা পর্যালোচনা করে জানাতে বলা হয়েছে। আমরা পর্যালোচনা করছি। অনুমতি পাবে কি না সেটা কমিশনার কার্যালয় দেখবে।

তবে ডিএমপি’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা সিটি নিউজ ঢাকাকে বলেন, পল্টনের দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি দিলে সড়কে যানচলাচল স্থবির হয়ে যায়। যার প্রভাব পুরো ঢাকা শহরে পড়ে। তাছাড়া নাশকতা কিংবা হামলা-ভাংচুরের আশঙ্কাও থেকে যায়। সেজন্য পর্যালোচনা করা হচ্ছে অনুমতি দেওয়া যাবে কি না। তবে এখন পর্যন্ত পজিটিভ। সমাবেশের অনুমতি পাবার সম্ভাবনা বেশি।

ঢাকা মহানগর বিএনপির সূত্র বলছে, সমাবেশে বড় ধরনের শো-ডাউন করতে ইতোমধ্যে কয়েকবার প্রস্তুতি সভা করা হয়েছে। আজ বিকেলেও সমাবেশে সফল করতে যৌথ সভা করা হয়েছে। সভা থেকে ঢাকা জেলা ও আশপাশের জেলার নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে বড় ধরনের লোক সমাগম করতে। একই নির্দেশনা দেওয়া হয়েছে রাজধানীর থানা এবং ওয়ার্ডের নেতাদেরও।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব আমিনুল হক সিটি নিউজ ঢাকাকে বলেন, সমাবেশ সফল করতে আমরা যৌথ সভা করেছি। সভা থেকে শান্তিপূর্ণভাবে সমাবেশ সফল করার নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ১২ তারিখের সমাবেশ থেকে এক দফার আন্দোলনের ঘোষণা এবং নতুন কর্মসূচি আসবে।

বিএনপির যুগপৎ আন্দোলনকে এক দফার ঘোষণা এবং রাষ্ট্র কাঠামো মেরামতের ৩১ দফা নিয়ে পরামর্শ করতে দলীয় প্রধান খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (৮ জুলাই) রাতে গুলশান বিএনপি চেয়ারপারসনের বাসভবন ফিরোজায় সাক্ষাৎ করতে যান তিনি।

 

বিএস/

আর্কাইভ