• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সংবিধানের বাইরে একচুলও এদিক সেদিক হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ০১:৪১ এএম

সংবিধানের বাইরে একচুলও এদিক সেদিক হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিএনপি নাকি এমনি এমনি সরকার গঠন করবে, ইলেকশন লাগবে না। আমাদের নির্বাচিত সরকারকে তারা নাকি নামিয়ে দেবে। আপনাদের (বিএনপি) নির্বাচন করতে হবে, জনগণ যাকে ভোট দেবে তারা নির্বাচিত হবে।

তিনি বলেন, কনস্ট্রিটিউশনের (সংবিধানের) বাইরে একচুলও এদিক সেদিক হবে না। আমরা সংবিধান মানি, গণতন্ত্র মানি, এটা সার্বভৌম দেশ। এখানে অন্য কোনো দেশের উপদেশ বা নির্দেশে কাজ হবে না। এখানকার সংবিধান অনুযায়ী যেভাবে সরকার পরিবর্তন হওয়ার বিধান আছে, সেভাবেই হবে।

বুধবার (১৯ জুলাই) রাজধানীর তেজগাঁওয়ের সাতরাস্তায় আয়োজিত শান্তি ও উন্নয়ন শোভাযাত্রার আগে এক সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, আজকের এই সমাবেশ অল্প সময়ের মধ্যে প্রস্তুতি নিয়েছি, এই অল্প সময়ের প্রস্তুতিতে লাখো মানুষের ঢল নেমেছে। অন্যদিকে অন্য দলের আরেকটা সমাবেশ দেখেছি, ২ জন ৫/৭ জন করে কয়েক হাজার লোক তারা একত্রিত হয়েছে। আমারা দেখলাম বিভিন্ন জায়গায় তারা উসকানি দিচ্ছে, গতদিন বাঙলা কলেজের সামনে দেখলাম তারা উসকানিমূলক কথা বার্তা বলেছে। এতে সাধারণ মানুষ ক্ষিপ্ত হয়েছে। জনগণ তাদের দিকে ইট পাটকেল ছুঁড়েছে। আপনাদের (আওয়ামীলীগের নেতাকর্মী) সজাগ থাকতে হবে, বিভিন্ন ষড়যন্ত্র হচ্ছে, ষড়যন্ত্র আরও হবে। তারা আরও ষড়যন্ত্র পাকানোর ব্যবস্থা করবে। তবে দেশের মানুষ তাদের ষড়যন্ত্রের বিষয়ে জেনে গেছে তাই তারা আর কিছু করতে পারবে না।

তিনি বলেন, যারা ষড়যন্ত্র করছেন তাদের বলতে চাই, নির্বাচন কমিশন নির্বাচনের ঘোষণা দেবে, সেই নির্বাচনের জন্য আপনারা তৈরি হন। নির্বাচনে যদি জয়যুক্ত হন তাহলে, সরকার গঠন করবেন। কিন্তু বাংলাদেশের মানুষ আর ভুল করবে না, তারা আর অন্ধকারে যাবে না। ২০০১ সালের পর আমরা এক অন্ধকারে নিমজ্জিত হয়েছিলাম। সেই সময় আমরা অরাজকতা দেখেছি, সন্ত্রাস দেখেছি, জঙ্গিবাদ দেখেছি, পুড়িয়ে মানুষ মারা দেখেছি। গুণ্ডাপাণ্ডাদের রাজত্ব হয়েছিল সে সময়। মানুষ হত্যার একটি দেশে পরিণত হয়েছিল। এর পরিবর্তে আজ আলোকিত বাংলাদেশে তৈরি হয়েছে। একটি সমৃদ্ধ বাংলাদেশ তৈরি হয়েছে। এটাই হয়ত অনেকের হিংসার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেজন্যই হয়ত নানা ধরনের ষড়যন্ত্রের চেষ্টা করছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সারা বাংলাদেশের মানুষের আজ মনে করে শেখ হাসিনার বিকল্প কেবল শেখ হাসিনা। নৌকার বিকল্প শুধু নৌকা। নৌকাকে ভোট দেওয়ার জন্য সারাদেশের মানুষ আজ উদগ্রীব হয়ে আছে। নৌকা প্রতীকে জয়যুক্ত হয়ে আবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে আলোকিত রাখবেন, আরও এগিয়ে নিয়ে যাবেন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম মান্নান কচির পরিচালনায় শোভাযাত্রাপূর্ব সমাবেশে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মাহাবুব উল আলম হানিফ, সদ্য নির্বাচিত ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য মোহাম্মদ আলী আরাফাত প্রমুখ।

 

বিএস/

আর্কাইভ