• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দ্বাদশ সংসদ নির্বাচন

৩০ নভেম্বরের আগেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে: চুন্নু

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৭:৩৯ পিএম

৩০ নভেম্বরের আগেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে: চুন্নু

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নির্বাচন ছাড়া সরকার পরিবর্তনে বিশ্বাসী নয় জাতীয় পার্টি (জাপা)। তাই এবারও অংশ নেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে ৩০ নভেম্বরের আগেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার (২১ নভেম্বর) রাজধানীর বনানীতে মনোনয়নপত্র বিক্রির দ্বিতীয় দিনে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।  

চুন্নু বলেন, এবার দ্বাদশ সংসদ নির্বাচনে এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেবে দল। নির্বাচনে যাওয়ার প্রাথমিক কাজ শুরু করেছি। প্রক্রিয়া শুরু করলেও নির্বাচনে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নয় এটি। নির্বাচনী আস্থা এখনও আসেনি। আর ৩০ নভেম্বরের আগেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবেন দলের চেয়ারম্যান জিএম কাদের। তার পদত্যাগ করার কোনো সম্ভাবনা নেই। উড়ো চিঠি ষড়যন্ত্রের অংশ।

মহাসচিব আরও বলেন, পদ্ধতিগত কারণেই শতভাগ সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়।

এদিকে আজ দলের জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ ও সাদ এরশাদ দুই জনেই মনোনয়ন তুলবেন বলে জানা গেছে।

সোমবার (২০ নভেম্বর) থেকে শুরু হয়ে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি হবে জাতীয় পার্টির। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি করা হবে।

মনোনয়ন ফরম উত্তোলন ও জমা উপলক্ষে সোমবারের মতো এদিনও জাপা চেয়ারম্যানের কার্যালয়ে উৎসবের আমেজ ও নেতাকর্মীদের ভিড় চোখে পড়ার মতো রয়েছে।

জাতীয় পার্টির যুগ্ম দফতরর সম্পাদক মাহমুদ আলম জানান, প্রথম দিন ৫৫৭টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে, এতে আয় হয়েছে প্রায় এক কোটি ৬৭ লাখ টাকা।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী ২৪ নভেম্বর (শুক্রবার) থেকে ২৬ নভেম্বর (রোববার) পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। এরপর ২৭ নভেম্বর জাতীয় পার্টির চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। প্রতিটি মনোনয়ন ফরম বিক্রি হচ্ছে ৩০ হাজার টাকায়। পাশাপাশি দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সর্বস্তরের নেতাদের বকেয়া মাসিক চাঁদা পরিশোধ করে মনোনয়ন ফরম সংগ্রহ করতে হবে বলেও জানানো হয়েছে।  

এর আগে সোববার দুপুরে ১২টার দিকে মনোনয়ন ফরম বিক্রির শুরুতে দলের সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এরপর দলের কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন ফরম সংগ্রহ করেন। জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের রংপুর সদর থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এর আগে ১৮ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি পাঠান জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের ও একই দলের সংসদ নেতা রওশন এরশাদ।

তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ভোট হতে হবে। গত ১ নভেম্বর থেকে এবারের নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে ইসির। সে অনুসারে ১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

রাজনীতি সম্পর্কিত আরও

আর্কাইভ