• ঢাকা মঙ্গলবার
    ১৬ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

৫ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা দুদু

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৬:২৪ পিএম

৫ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা দুদু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর পৃথক তিন থানার ৮ মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে জামিন দিয়েছেন আদালত।

রোববার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সুলতানা সোহাগ উদ্দিন শুনানি শেষে এসব মামলায় তার জামিন মঞ্জুর করে আদেশ দেন। এর মধ্যে রমনা থানার ৩টি, বাড্ডা থানার একটি ও পল্টন থানার একটি মামলা রয়েছে।

আসামিপক্ষের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ ৮টি মামলায় তাকে গ্রেফতার দেখানো (শ্যোন অ্যারেস্ট) হয়। যার মধ্যে রাজধানীর পল্টন থানার চারটি, রমনা থানার তিনটি ও বাড্ডা থানার একটি মামলা রয়েছে। এর মধ্যে আজ তিনি পাঁচটি মামলায় জামিন পেলেন। পল্টন থানার অন্য তিনটি মামলায় মূল নথি জজকোর্টে থাকায় নথি প্রাপ্তিসাপেক্ষে পরে জামিন শুনানি হবে।

তিনি আরও জানান, দুদুর বিরুদ্ধে মোট ১০টি মামলা রয়েছে। এর মধ্যে প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় রমনা থানার একটি ও নাশকতার অভিযোগে পল্টন থানার একটি মামলায় হাইকোর্টে তার জামিন শুনানির জন্য অপেক্ষমাণ রয়েছে। তাই মুক্তি পেতে হলে তাকে আজকের তিনটিসহ এই পাঁচটি মামলায় জামিন পেতে হবে।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এজাহারে নাম থাকা এই ৮ মামলায় দুদুকে গ্রেফতার দেখানোসহ জামিনের আবেদন করেন তার আইনজীবীরা। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে দুদুর উপস্থিতিতে আজ সেই আবেদনের শুনানির দিন ধার্য করা হয়।

গত বছর ৫ নভেম্বর দিবাগত রাত ১২টার পরপরই গোয়েন্দা পুলিশ পরিচয়ে ১৫-২০ জনের একটি দল শামসুজ্জামান দুদুর বড় বোনের ক্যান্টনমেন্টের বাসা থেকে তাকে তুলে নিয়ে যায়। পরদিন প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশের ওপর হামলার অভিযোগে হওয়া মামলায় তিন দিনের রিমান্ডে পাঠানোর আদেশ দেন আদালত। রিমান্ড শেষে গত ৯ নভেম্বর তাকে কারাগারে পাঠানো হয়। সেই থেকে তিনি কারাগারেই আছেন।

আর্কাইভ