• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

হজ করতে ৬ মাস পায়ে হেঁটে মক্কায় পাকিস্তানি তরুণ

প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ০৫:৫৪ পিএম

হজ করতে ৬ মাস পায়ে হেঁটে মক্কায় পাকিস্তানি তরুণ

আন্তর্জাতিক ডেস্ক

পাঁচ হাজার চার শ কিলোমিটার পথ হেঁটে সৌদি আরবের মক্কায় পৌঁছেছেন পাকিস্তানি তরুণ উসমান আরশাদ। তার বয়স ২৫ বছর। সাড়ে ছয় মাস হেঁটে অবশেষে তিনি সৌদি আরবে পৌঁছান। এই দীর্ঘ পথযাত্রায় পাকিস্তান থেকে ইরান, বাহরাইন ও আমিরাত হয়ে সৌদি আরবে পৌঁছেছেন তিনি।

প্রতিদিন তিনি ৩৫-৬০ কিলোমিটারের মতো পথ হেঁটে দীর্ঘ পাঁচ হাজার চার শ কিলোমিটার পথ অতিক্রম করেন।

উসমান আরশাদ পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ওকারা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী। গত ১৪ জুন মক্কায় অবস্থিত পাকিস্তান হজ মিশন অফিসে উসমানকে দীর্ঘ পদযাত্রার জন্য শুভেচ্ছা জানানো হয়।

হজ মিশনের প্রধান পরিচালক আবদুল ওয়াহাব সমরো বলেন, উসমানকে স্মরণীয় ভ্রমণের জন্য উৎসাহমূলক স্মারক দেওয়া হয়েছে। যাবতীয় জটিলতা দূর করে তার হজ ভিসার ব্যবস্থা করা হয়। দীর্ঘ পথ হাঁটার অভ্যাস তৈরিতে উসমান তরুণদের জন্য অনুপ্রেরণা। এমনকি তিনি পাকিস্তানের শিক্ষার্থীদের জন্য এক অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবেন।

জানা গেছে, উসমান শুধু একটি ব্যাগ, ছাতা ও ট্রেকিং জুতা নিয়ে মক্কার উদ্দেশে যাত্রা শুরু করেন। প্রথম দিকে তার কাছে শুধু ওমরাহ ভিসা ছিল। পরবর্তীতে মক্কায় পৌঁছলে পাকিস্তান হজ মিশন ও সৌদি কর্তৃপক্ষের সহায়তার হজ ভিসা পান তিনি। 

দীর্ঘ পথযাত্রায় উসমান আরশাদের আট লাখ ৫০ হাজার রুপি খরচ হয়। মূলত ২০২১ সালে উসমান পাঞ্জাবের ওকারা থেকে চীনের সীমান্তে অবস্থিত খুঞ্জেরাব পাস পর্যন্ত এক হাজার ২৭০ কিলোমিটার পথ মাত্র ৩৪ দিনে পাড়ি দেন। তখন তিনি মক্কার উদ্দেশে ভ্রমণের চিন্তা করেন।

 

বিএস/

আর্কাইভ