• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পেলের মৃত্যুতে শোকাহত সেই নাপিত

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩, ০৭:০৭ পিএম

পেলের মৃত্যুতে শোকাহত সেই নাপিত

ক্রীড়া ডেস্ক

ফুটবলের মহাতারকা পেলের মৃত্যুতে যেন থমকে গেছে পুরো ফুটবল বিশ্ব। বিশ্বের নানা প্রান্তে তার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে যাচ্ছেন ভক্ত-সমর্থকরা। পেলের এই মৃত্যুতে গভীরভাবে শোকাহত তার দীর্ঘদিনের হেয়ার কাটিং মাস্টার জোয়াও আরাউজো। আবেগাপ্লুত হয়ে বলেছেন, ঈশ্বর যেন ভালো রাখেন তাকে।

ব্রাজিল কিংবদন্তি পেলের মৃত্যুতে শোকে স্তব্ধ হয়ে গেছে ব্রাজিল, ইউরোপসহ পুরো ফুটবল দুনিয়া। তার এ মৃত্যুতে বিশ্বের বিভিন্ন স্থানে চলছে শোকের মাতম। বড় বড় তারকা ফুটবলার, রাজনীতিবিদসহ সর্বস্তরের মানুষ তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে।

পেলের মৃত্যুর পর সবাই তাদের নিজ নিজ জায়গা থেকে পেলের সঙ্গে কাটানো স্মৃতিবিজড়িত মুহূর্তগুলো নিয়ে তাকে স্মরণ করেছেন। তাদেরই মধ্যে একজন পেলের হেয়ার কাটিং মাস্টার জোয়াও আরাউজো। ফুটবল কিংবদন্তির সঙ্গে কাটানো স্মৃতিবিজরিত মুহূর্তগুলো সংবাদমাধ্যম রয়টার্সের সামনে তুলে ধরেছেন পেলের দীর্ঘ ৬৫ বছরের হেয়ার কাটিং মাস্টার জোয়াও আরাউজো।

আরাউজো জানান, ১৯৫০ সালে পেলের সঙ্গে প্রথম দেখা হয়েছিল তার। তখন থেকে তার কাছে চুল কাটানো শুরু করেন ব্রাজিলের কিংবদন্তি পেলে। মাসে দুই থেকে তিনবারই তার কাছে চুল কাটতে আসতেন ল্যাতিনদের পোস্টার বয়। কিন্তু কোলন ক্যানসারে আক্রান্ত হওয়ার পর থেকে আর তার কাছে আসতে পারেননি পেলে।

জোয়াও আরাউজো বলেন, ‍‍`পেলে এখানে অনেকবারই এসেছেন। মাসে দুই-একবারই তিনি চুল কাটাতেন আমার দোকানে। আর দুদিন পর পর দাড়ি কাটাতে আসতেন। কিন্তু তিনি অসুস্থ হওয়ার পর থেকে আর আসতে পারতেন না। তাই আমি তার বাসায় গিয়ে চুল কেটে আসতাম।‍‍`

পেলেকে নিয়ে অনেক স্মৃতি আছে আরাউজোর। পেলের অটোগ্রাফ দেয়া জার্সি, তার সঙ্গে তোলা ছবিগুলো খুব যত্ন করে দোকানে সাজিয়ে রেখেছেন তিনি। এই কিংবদন্তির মৃত্যু যেন কোনোভাবেই মেনে নিতে পারছেন না আরাউজো।

আরাউজো বলেন, ‍‍`পেলের সঙ্গে আমার শেষবারের মতো দেখা হয়েছিল গেল বছর। এরপর আর তাকে দেখার সুযোগ হয়নি আমার। তার মৃত্যুতে আমি অনেক শোকাহত। ঈশ্বরের কাছে আমার একটাই প্রার্থনা, ঈশ্বর যেন তাকে সবসময় তার কাছে ভালো রাখেন।‍‍`

এদিকে ইতিহাসের শ্রেষ্ঠ সন্তানকে হারিয়ে শোকে কাতর ব্রাজিলে চলছে তিন দিনের রাষ্ট্রীয় শোক। এই তিন দিন পতাকা থাকবে অর্ধনমিত। এ ছাড়া ব্রাজিল ফুটবল কনফেডারেশনও সাত দিন ধরে শোক পালন করবে ফুটবলের রাজার স্মরণে।

আর্কাইভ