• ঢাকা বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৩০ ভাদ্র ১৪২৯

এসে গেল আইফোন ১৪ সিরিজ

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ১০:৫৭ এএম

এসে গেল আইফোন ১৪ সিরিজ

সিটি নিউজ ডেস্ক

মোবাইল প্রেমীদের অপেক্ষার অবসান ঘটিয়ে হাতের নাগালে পৌঁছে গেল বহু প্রতীক্ষিত স্মার্টফোন অ্যাপেল আইফোন ১৪ সিরিজ। মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল বার্ষিক এক অনুষ্ঠানে আইফোন ১৪ সিরিজ উন্মোচন করেছে। এ ছাড়াও প্রতিষ্ঠানটি ওয়াচ সিরিজ ৮, অ্যাপল ওয়াচ আলট্রা ও এয়ারপডস প্রোর ঘোষণা দিয়েছে।
 

স্থানীয় সময় বুধবার (৭ সেপ্টেম্বর) অ্যাপলের সিইও টিম কুকের হাত ধরে প্রকাশ্যে আসে আইফোন ১৪ সিরিজ। এই সিরিজে মোট চারটি ফোন রয়েছে–আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স।

অ্যাপলের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, আইফোন ১৪ মডেলে ৬.১ ইঞ্চি স্ক্রিন রয়েছে। ১৪ প্লাস মডেলটিতে রয়েছে ৬.৭ ইঞ্চি মাপের স্ক্রিন। দুটি মডেলেই এ১৬ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে। এ ছাড়া আইফোন ১৪ প্রো-এর মূল ক্যামেরা ৪৮ মেগাপিক্সেলের। আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাসের মূল ক্যামেরা ১২ মেগাপিক্সেল। ফোনগুলোর ব্যাটারি লাইফ আগের সিরিজের থেকে আরও ভালো বলে দাবি করা হয়েছে।

আইফোন ১৪-এর দাম ৭৯৯ ডলার থেকে শুরু হয়েছে। যেখানে আইফোন ১৪ প্লাসের দাম ৮৯৯ ডলার থেকে শুরু হয়েছে। আইফোন ১৪ প্রো-এর দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার, যেখানে আইফোন ১৪ প্রো ম্যাক্সে-এর দাম শুরু হচ্ছে ১০৯৯ ডলার।

৯ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে এই ফোনের। ১৬ সেপ্টেম্বর শুরু হবে বিক্রি। অ্যাপলের সিইও টিম কুক অ্যাপলের এয়ারপডস প্রো-এর একটি নতুন মডেল ঘোষণা করেছেন। এয়ারপডস প্রো ২ এর দাম রাখা হয়েছে ২৪৯ ডলার। ৯ সেপ্টেম্বর থেকে অর্ডার দেয়া যাবে এই এয়ারপডস। বাজারে এটি পাওয়া যাবে ২৩ সেপ্টেম্বর থেকে।

এ ছাড়া ঘোষণা এসেছে তাপমাত্রা মাপার সেন্সরযুক্ত ওয়াচ সিরিজ ৮–এর। এটি আগের স্মার্টওয়াচ সংস্করণের চেয়ে বেশি টেকসই। অ্যালুমিনিয়ামের তৈরি মডেলটির দাম হবে ৩৯৯ ডলার আর সেলুলার সংযোগযুক্ত সংস্করণগুলোর দাম হবে ৪৯৯ ডলার।

জেডআই/এএল

আর্কাইভ