• ঢাকা শুক্রবার
    ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

হার্লি-ডেভিডসনের বিরল মডেলের মোটরসাইকেল নিলামে রেকর্ড দামে বিক্রি

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ১২:২৯ এএম

হার্লি-ডেভিডসনের বিরল মডেলের মোটরসাইকেল নিলামে রেকর্ড দামে বিক্রি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিশ্বখ্যাত আমেরিকান মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান হার্লি-ডেভিডসনের ১১৫ বছর পুরনো একটি বিরল মডেলের মোটরসাইকেল নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে। ভিন্টেজ মোটরসাইকেল কেনাবেচার ওপর নজর রাখে এমন একটি প্রতিষ্ঠান ‍‍`ভিন্টাজেন্ট‍‍` জানিয়েছে, এটি এযাবতকালে নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি মোটরসাইকেল।

গত ২৮ জানুয়ারি লাস ভেগাসে নিলামকারী প্রতিষ্ঠান মেকাম অকশন হার্লি-ডেভিডসনের স্ট্র্যাপ ট্যাংক মডেলের এই বিরল মোটরসাইকেলটি ৯৩৫,০০০ ডলারে বিক্রি করে। মোটরসাইকেলের এই মডেলটির নাম স্ট্র্যাপ ট্যাংক হওয়ার কারণ এটির ফুয়েল ও অয়েল ট্যাংক নিকেল-প্লেটেড স্টিলের ব্যান্ড দিয়ে মোটরসাইকেলের গায়ে লাগানো রয়েছে।

মেকাম অকশনের মোটরসাইকেল ডিভিশনের ম্যানেজার গ্রেগ আর্নল্ড বলেন, "আমরা বাইকটির ভালোই প্রচারণা চালিয়েছিলাম; আর হার্লি-ডেভিডসন এখনও পর্যন্ত সবচেয়ে বিখ্যাত আমেরিকান মোটরসাইকেল ব্র্যান্ড। তাই আমরা ধারণা করেছিলাম, নিলামেও বাইকটির ভালো দাম পাবো। কিন্তু রেকর্ড দামে বিক্রি হতে দেখে অবশ্যই অবাক হয়েছি আমরা।"

আর্নল্ড জানান, নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রির রেকর্ড গড়া এই বাইকটির অনেক যন্ত্রাংশই আসল; যেমন- ট্যাংক, হুইল, ইঞ্জিন বেল্ট পুলি, সিট কভার এবং মাফলার স্লিভ ইত্যাদি। বাইকটি তৈরির সময় থেকে এসব যন্ত্রাংশ একবারও বদলানো হয়নি; আর এই বিশেষত্বই বাইকটিকে আরও অনন্য করে তুলেছে।

১৯৪১ সালে যুক্তরাষ্ট্রের উইজকনসিন রাজ্যের একটি গোলাঘর থেকে ডেভিড উইলেইন নামক এক ব্যক্তি হার্লি-ডেভিডসনের এই বাইকটি অক্ষত অবস্থায় আবিষ্কার করেন। পরবর্তী ৬৬ বছর উইলেইন বাইকটিকে নিজের মালিকানায় রাখেন। এরপরে ইন্ডিয়ানার ফোর্ট ওয়েইন শহরের পল ফ্রিহিল দক্ষতার সাথে এই স্ট্র্যাপ ট্যাংক বাইকটি সংরক্ষণ করেন।

১৯০৮ সালে হার্লি-ডেভিডসনের উৎপাদিত ৪৫০টি মোটরসাইকেলের মধ্যে ১২টিরও কম মোটরসাইকেল এখনও পর্যন্ত বিশ্বের বিভিন্ন জায়গায় সংরক্ষিত আছে। তার মধ্যে খুব সংখ্যক বাইকেরই আসল যন্ত্রাংশ টিকে আছে।

নিলামকারী প্রতিষ্ঠান মেকাম অকশনস এর ওয়েবসাইটে স্ট্র্যাপ ট্যাংককে হার্লি-ডেভিডসন কোম্পানির সবচেয়ে বিরল একটি মডেলের মোটরসাইকেল হিসেবে উল্লেখ করা হয়েছে, কারণ এটি এই সিরিজের প্রথম মোটরসাইকেল। তাছাড়া, প্রটোটাইপ চলে যাওয়ার পর এই ব্র্যান্ডের একদম শুরুর দিকের একটি মডেল হলো এই বাইকটি।

হার্লি-ডেভিডসনের বাইকের শুরুর দিকের মডেলগুলো গুরুত্বপূর্ণ হওয়ার আরও একটি কারণ হলো, এগুলো আগামী দিনগুলোতে মোটরসাইকেল উৎপাদনের প্যাটার্ন তৈরি করেছিল- পরিচ্ছন্ন ও কনজারভেটিভ স্টাইলিং এর সাথে নিষ্প্রভ রং, হেভি-ডিউটি সাইকেল পার্টস এবং বাইকের বাকি অংশের চাইতে ইঞ্জিনটা তুলনামূলক বড় ও শক্তিশালী।

আর্কাইভ