• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

ফিজিক্যাল বাটন ছাড়াই আসছে আইফোন ১৫ প্রো!

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৩, ০৭:০৮ পিএম

ফিজিক্যাল বাটন ছাড়াই আসছে আইফোন ১৫ প্রো!

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বড় পরিবর্তন নিয়ে চলতি বছর নতুন সিরিজ অর্থাৎ আইফোন ১৫ সিরিজ বাজারে আনার প্রস্তুতি শুরু করেছে অ্যাপল। এরই মধ্যে নতুন সিরিজের ফোনগুলোতে থাকা বিভিন্ন ফিচারও ফাঁস হয়েছে অনলাইনে। অনেক প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, ২০২৩ সালেই আইফোন থেকে বাদ দেয়া হতে পারে ভলিউম ও পাওয়ার বাটন।

ইন্ডিয়া টুডেসহ একাধিক গণমাধ্যমের খবর বলছে, বিগত বছরের অন্যান্য মডেলের তুলনায় আইফোন ১৫ সিরিজের ডিজাইনে উল্লেখযোগ্য নানা পরিবর্তন থাকবে। বিশেষ করে নতুন আইফোন থেকে সব ধরনের ফিজিক্যাল বাটন অপসারণ করা হতে পারে।

এর আগে অ্যাপলের বিভিন্ন পণ্য বিশ্লেষক মিং-চি কুও দাবি করেছিলেন, আইফোন ১৫ সিরিজের মডেলগুলো একটি ‘সলিড স্টেট বাটন ডিজাইনের’ জন্য তাদের ফিজিক্যাল বাটনগুলোকে বাদ দিতে পারে। ফলে পাওয়ার বা ভলিউম বাটন থাকবে না।

এদিকে গুঞ্জন রয়েছে যে, আইফোন ১৫ প্রো ম্যাক্সের ক্যামেরায় ছবি তোলার ক্ষেত্রে সাবজেক্ট বা বিষয়বস্তুকে ৫ থেকে ৬ গুণ বড় করে ছবি তোলার সুযোগ থাকছে। জুম করে ছবি তোলা হলেও ছবির গুণগত মানে কোনো পরিবর্তন আসবে না। আর এটিই হতে যাচ্ছে আইফোন ১৫ প্রো ম্যাক্সের বিশেষত্ব। বিপরীতে আইফোন ১৫ প্রোতে এই সুবিধা থাকছে না।  

সম্প্রতি অ্যাপল বিশ্লেষক জেফ পু জানিয়েছিলেন, আইফোন ১৫ এর যেকোনো একটি মডেলে পেরিস্কোপ লেন্স থাকবে এবং সেই লেন্সের সাহায্যে বিষয়বস্তুকে অন্তত ১০ গুণ জুম করে ছবি তোলা যাবে। পরে আরেক অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়ো জানিয়েছিলেন, তিনি বিশ্বাস করেন যে, আইফোন ১৫ প্রো ম্যাক্সে এই সুবিধা থাকবে।  

সাধারণত পেরিস্কোপ লেন্সে একটি ছোট প্যাকেজে অনেক বেশি অপটিক্যাল জুম করার ক্ষমতা দেয়া হয়। এই প্রযুক্তিটি এরই মধ্যে বেশ কয়েকটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্যবহার করেছে। যেমন হুয়াওয়ের পি৪০ প্রো প্লাস ফোনে পেরিস্কোপ লেন্স ব্যবহার করা হয়েছে।

 

জেকেএস/

আর্কাইভ