• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

চাঁদে ভূমিকম্প রেকর্ড করল চন্দ্রযান-৩

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ০৬:২৯ পিএম

চাঁদে ভূমিকম্প রেকর্ড করল চন্দ্রযান-৩

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ভারতের চন্দ্রযান-৩ চাঁদে অবতরণ করে গত ২৩ আগস্ট। ওই দিনই চাঁদের দক্ষিণ মেরুতে নামে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। এর পর থেকেই নানারকম তথ্য পাঠাচ্ছে বিক্রম। এবার চাঁদের প্রাকৃতিক কম্পনের বা ভূমিকম্পের গতিবিধি রেকর্ডের খবর দিল ল্যান্ডার বিক্রম।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো জানিয়েছে, বিক্রম ল্যান্ডারের ওপর এমন উপকরণ লাগানো হয়েছে যা, ভূমিকম্পের গতিবিধির রেকর্ড করতে সক্ষম। এই উপকরণ বৃহস্পতিবার চাঁদের মাটিতে সিসমিক অ্যাকটিভিটির খোঁজ পেয়েছে।

বিষয়টি নিয়ে যাচাই-বাছাই চলছে বলে জানিয়েছে সংস্থাটি।

চাঁদের সিসমিক অ্যাকটিভিটি (আইএলএসএ) জানার জন্য পাঠানো প্রথম মাইক্রো ইলেক্ট্রো মেকানিক্যাল সিস্টেম বেসড উপকরণ ইন্সট্রুমেন্ট ফর দ্য লুনার সেসমিক অ্যাক্টিভিটি চাঁদের মাটিতে রোভার এবং অন্য পেলোডের কম্পন রেকর্ড করেছে।

মূলত চাঁদের ভূমিকম্প রেকর্ড করার জন্য আইএলএসএ তৈরি করা হয়েছে। চাঁদে কোনো ধরনের কম্পন অনুভূত হলে স্প্রিংটি স্থানচ্যুত হয়।

এর আগে মঙ্গলবার (২৯ আগস্ট) ইসরো জানিয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে সালফারের সন্ধান পেয়েছে রোভার ‘প্রজ্ঞান’। এছাড়া চাঁদের দক্ষিণ মেরুতে অ্যালুমিনিয়াম, ক্যালশিয়াম, লোহা, ক্রোমিয়াম, টাইটেনিয়াম, ম্যাঙ্গানিজ, সিলিকন, অক্সিজেনের খোঁজ পেয়েছে প্রজ্ঞান। তবে চন্দ্রপৃষ্ঠে হাইড্রোজেনের অস্তিত্ব আছে কিনা সেটির এখন অনুসন্ধান করছে চন্দ্রযান-৩।

গত ১৪ জুলাই চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করে চন্দ্রযান-৩। এরপর ৩৯ দিনে প্রায় ৩ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২৫ আগস্ট এটি চাঁদে পৌঁছায়। এ যানের সঙ্গে আছে একটি ল্যান্ডার, একটি রোভার ও একটি প্রোপালশন মডিউল। সব মিলিয়ে এর ওজন ৩ হাজার ৯০০ কেজি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ