• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সূর্যের বিরল ছবি পাঠাল আদিত্য এল ১

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩, ০৭:২৬ পিএম

সূর্যের বিরল ছবি পাঠাল আদিত্য এল ১

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মহাকাশ থেকে সূর্যের সম্পূর্ণ ছবি তুলে পৃথিবীতে পাঠাল ভারতের সৌরযান আদিত্য-এল ১। শুক্রবার (৮ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এ ছবি পোস্ট করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আদিত্য-এল ১ যানে থাকা ‘সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ’ (এসইউআইটি)-এর মাধ্যমে সূর্যের ছবিগুলো তোলা হয়েছে।

আদিত্য-এল ১-এর সূর্যের ছবি তোলার বিষয়টি ভারতীয় মহাকাশ বিজ্ঞানের অন্যতম নজির হিসেবে দেখছেন ইসরোর বিজ্ঞানীরা।

ইসরো জানায়, সূর্যের ছবিগুলো ২০০ থেকে ৪০০ ন্যানোমিটারের তরঙ্গদৈর্ঘ্যের পরিসরের মধ্যে তোলা। ফলে ছবিগুলোতে সূর্যের পৃষ্ঠদেশ এবং সূর্যের উপরভাগের স্বচ্ছ স্তরের ছবি ভালোভাবে ফুটে উঠেছে।

ইসরোর দাবি, এই ছবি থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সৌর বায়ুমণ্ডল সম্পর্কে অনেক কিছু জানা যাবে। পৃথিবীর উপর সৌর বিকিরণের প্রভাব বুঝতেও বিজ্ঞানীদের সাহায্য করবে ছবিগুলো।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর সকালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টারের লঞ্চিং প্যাড থেকে সূর্যের উদ্দেশে পাড়ি দিয়েছিল আদিত্য-এল ১। প্রায় সাড়ে ১০ লাখ কিলোমিটার ভ্রমণ করে গন্তব্যে পৌঁছবে সেটি। সূর্য এবং পৃথিবীর মাঝের এল ১ পয়েন্টে পৌঁছতে তার মোট চার মাস সময় লাগার কথা। এখনও পর্যন্ত পরিকল্পনা অনুযায়ী সব ঠিক চলছে। মহাকাশে কোথাও বাধা পায়নি আদিত্য-এল ১। সব ঠিক থাকলে জানুয়ারি মাসের প্রথম দিকেই গন্তব্যে পৌঁছে যাবে এই সৌরযান।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ