• ঢাকা রবিবার
    ২৭ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

২৫ কোটি ডলার বাজেট সহায়তা দেবে বিশ্বব্যাংক

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২, ০৫:২৭ পিএম

২৫ কোটি ডলার বাজেট সহায়তা দেবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অর্থনৈতিক সংকট কাটাতে বাংলাদেশকে ২৫ কোটি ডলার বাজেট সহায়তা দেবে বিশ্বব্যাংক। এছাড়া আরও ৭৫ কোটি মার্কিন ডলার ঋণ দুই বছরের মধ্যে দেওয়া হবে বলেও আশ্বস্ত করেছে সংস্থাটি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খানের সঙ্গে বৈঠক করে বিষয়টি জানিয়েছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।  রোববার (১৩ নভেম্বর)  সকালে রাজধানীর শেরেবাংলা নগরে ইআরডি সচিবের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে শনিবার সন্ধ্যায় ঢাকায় এসে পৌঁছান তিনি। তার সঙ্গে রয়েছেন বাংলাদেশ ও ভুটানের জন্য নিয়োগ পাওয়া নতুন কান্ট্রি ডিরেক্টর আব্দোলায়ে সেক।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বাংলাদেশের অর্থনীতি সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। যুদ্ধের প্রভাবে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও গ্যাসের মূল্য বৃদ্ধি এবং শস্য এবং খাদ্যসহ আমদানি পণ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতি সামাল দেওয়া কঠিন হয়ে পড়েছে। ডলারের বিনিময় হারের অস্থিরতা এবং রেমিটেন্স প্রবাহ কমে যাওয়ায় সামষ্টিক অর্থনীতি নানামুখী চ্যালেঞ্জের মুখে রয়েছে।  চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বব্যাংকের কাছে ১০০ কোটি মার্কিন ডলার বাজেট সহায়তা চেয়েছিল বাংলাদেশ।

ইআরডি সূত্র জানায়, ২৫ কোটি মার্কিন ডলার ঋণ দিতে রাজি হয়েছে বিশ্বব্যাংক। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ২ হাজার ১৫৫ কোটি টাকা। পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে ২ শতাংশ সুদসহ এই ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে।

গ্রিড ডিপিসি সিরিজের আওতায় এই ঋণ দেবে সংস্থাটি। দুই বছরের মধ্যে বাকি ৭৫ কোটি ডলার ঋণ দেওয়া হবে বলেও আশ্বস্ত করেছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

বৈঠক সূত্রে জানা গেছে, গুরুত্বপূর্ণ নয়টি পণ্য আমদানি করতে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে সম্ভাব্য ৮২০ কোটি ডলার অতিরিক্ত ব্যয় হবে। এসব প্রভাব মোকাবিলায় ১০০ কোটি মার্কিন ডলার ঋণ চাওয়া হয় বিশ্বব্যাংকের কাছে। বাংলাদেশের আবেদনের পরিপ্রেক্ষিতে আলাদা উইং খুলে গ্রিড ডিপিসি’র আওতায় ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ২৫ কোটি ডলার দেবে সংস্থাটি।

আইএ/

আর্কাইভ