• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

অ্যাপলের বিক্রিতে বড় পতন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩, ১২:১৯ এএম

অ্যাপলের বিক্রিতে বড় পতন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্রমবর্ধমানভাবে জীবনযাত্রার ব্যয় বাড়ছে। যার জন্য হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ। প্রয়োজন ছাড়া কেনাকাটা অনেকেই বাদ দিয়েছেন। ফলে ২০২২ সালের শেষের দিকে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের বিক্রি কমে গেছে।

২০২১ সালের একই সময়ে তুলনায় গত বছরে শেষ তিন মাসে অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বরে আইফোন বিক্রি ৫ শতাংশ কমেছে। যা ২০১৯ সালের পর সবচেয়ে বড় পতন। এমনকি বেচাবিক্রি এতটা কম হবে, তা প্রত্যাশা করেনি খোদ অ্যাপল।

অ্যাপল জানিয়েছে, সারা বিশ্বেই তাদের বেশিরভাগ পণ্যের বিক্রিই কমে গেছে। এর মধ্যে তাদের জনপ্রিয় পণ্য আইফোনের বিক্রি কমেছে ৪ শতাংশেরও বেশি। আর ম্যাক কম্পিউটারের বিক্রি কমেছে ২৯ শতাংশ। এতে তাদের মুনাফাও কমেছে। প্রতিষ্ঠানটির মুনাফা ১৩ শতাংশ কমে প্রায় ৩০ বিলিয়ন ডলারে নেমেছে।

এবিষয়ে অ্যাপলের বস টিম কুক বলেছেন, ‘প্রতিষ্ঠানটির একটি চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে।’

তবে তিনি বিক্রি কমে যাওয়ার কারণ হিসেবে চীনের ‘জিরো কোভিড-১৯ নীতি’র ফলে উদ্ভব সরবরাহ ঘাটতিকে দায়ী করেছেন। কারণ বেশিরভাগ ফোনই চীনে অবস্থিত কারখানাগুলোয় উৎপাদন করে থাকে অ্যাপল। এছাড়া ডলারে মানের পাশাপাশি ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ও মহামারি করোনার প্রভাবে দূবল অর্থনৈতিক পরিস্থিতিও বিক্রিতে প্রভাব ফেলেছে বলে মনে করেন তিনি।


সম্প্রতি এক কনফারেন্সে তিনি বিনিয়োগকারীদের বলেছেন, ‘বিশ্ব সংকটময় পরিস্থিতির মুখে দাঁড়িয়ে আছে। আর আমরা জানি, অ্যাপলও এর থেকে রেহাই পাবে না।’

আর্কাইভ