• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

রফতানি পোশাকে এই প্রথম বাংলায় লেখা হলো ‘বাংলাদেশে তৈরি’

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ১২:৩৫ এএম

রফতানি পোশাকে এই প্রথম বাংলায় লেখা হলো ‘বাংলাদেশে তৈরি’

দেশে প্রথমবারের মতো রফতানি হতে যাওয়া পোশাকের ট্যাগে বাংলা অক্ষর যুক্ত করলো উইজডম এ্যাটায়ার্স।

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের ইতিহাসে প্রথমবারের মতো রফতানি হতে যাওয়া তৈরি পোশাকের মোড়কে বাংলা অক্ষর যুক্ত করল নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের মালিকানাধীন পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান উইজডম অ্যাটায়ার্স লিমিটেড। দেশে প্রথমবারের মতো রফতানি হতে যাওয়া পোশাকের ট্যাগে বাংলা অক্ষর যুক্ত করলো উইজডম এ্যাটায়ার্স।
এখন থেকে মালয়েশিয়ার বাজারে রফতানি করা পোশাক যেমন, টি-শার্ট ও পোলো শার্টের প্রতি পিসে প্রস্তুতকারকের ট্যাগে ‘মেড ইন বাংলাদেশ’ এর সঙ্গে বাংলা হরফে ‘বাংলাদেশে তৈরি’ লেখাটিও সংযুক্ত থাকবে। যা বাংলাদেশে এবারই প্রথম।
এ বিষয়ে উইজডম অ্যাটায়ার্স লিমিটেডের পরিচালক আক্তার হোসেন অপূর্ব বলেন, ‘আমাদের এই অর্জন শুধু ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধাই নয়, এটি বাঙালিদের জন্য গর্বেরও বটে। আমাদের দীর্ঘদিনের প্রচেষ্টার মাধ্যমে দেশের একটি মাইলফলক তৈরি হয়েছে। যা বাংলাদেশের পোশাক শিল্পের ইতিহাসে স্থান পাবে।’


বাংলাদেশের পোশাক শিল্পের আকার ও গুরুত্ব বিবেচনায় উইজডম অ্যাটায়ার্সের নেয়া পদক্ষেপটি অত্যন্ত তাৎপর্য বহন করে উল্লেখ করে তিনি বলেন, ‘পোশাক রফতানিতে প্রায় ৩ হাজার কারখানা জড়িত, যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গার্মেন্টস ট্যাগগুলোতে বাংলা ব্যবহার করে উইজডম অ্যাটায়ার্স অন্যান্য শিল্পের জন্য একটি উদাহরণ স্থাপন করছে এবং এই খাতে আরও উদ্ভাবনের সূচনা করেছে।’
দক্ষিণ এশিয়ার বাজারের সম্ভাবনা খুঁজে বের করার পর উইজডম অ্যাটায়ার্স ২০১১ সালে মালয়েশিয়ায় ব্র্যান্ডটি চালু করে বলে জানিয়েছেন আক্তার হোসেন অপূর্ব।তিনি জানান, ব্র্যান্ডটি যখন মালয়েশিয়ায় নিবন্ধিত হয়, তখন সেখানে বাংলাদেশি পোশাকের তেমন একটা উপস্থিতি ছিল না। বাজার পুরোপুরিভাবে চীনা রফতানিকারকদের আধিপত্য ছিল। তবে ধীরে ধীরে এ পরিস্থিতির উল্লেখযোগ্য পরিবর্তিত হয়েছে। ব্র্যান্ডটি এখন দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের বাজারে একটি শক্তিশালী উপস্থিতি অর্জন করেছে।
উইজডম অ্যাটায়ার্স লিমিটেডের মালিক নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের বাবা সামসুজ্জোহা ও মা নাগিনা জোহা দুইজনই ভাষা সৈনিক ছিলেন। সেলিম ওসমান নিজে একজন বীর মুক্তিযোদ্ধা। তিনি একজন সফল উদ্যোক্তা, ব্যবসায়ী নেতা, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সভাপতি, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) পরিচালক, কৃষি উদ্যোক্তা ও সংসদ সদস্য।


আরিয়ানএস/

আর্কাইভ