• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

এডিবি জলবায়ু খাতে ১০০ বিলিয়ন ডলার অর্থায়ন করবে

প্রকাশিত: মে ৫, ২০২৩, ০৩:০৫ এএম

এডিবি জলবায়ু খাতে ১০০ বিলিয়ন ডলার অর্থায়ন করবে

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ২০১৯ থেকে ২০৩০ সালের মধ্যে জলবায়ু ঝুঁকি মোকাবিলায় ১০০ বিলিয়ন ডলার অর্থায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবির সদস্যভুক্ত দেশ হওয়ায় এই অর্থে ভাগ বসাতে পারে বাংলাদেশও। দক্ষিণ কোরিয়ার ইঞ্চনে অনুষ্ঠিত এডিবির ৫৬তম বার্ষিক সম্মেলনে এই ঘোষণা দেন এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এডিবি।

এতে বলা হয়, জলবায়ু পরিবর্তনে পরিবেশ ভারসাম্য হারাচ্ছে। পুরো বিশ্বে যার নেতিবাচক প্রভাব পড়ছে। জলবায়ু যত দ্রুত পরিবর্তন হচ্ছে, এর বিরূপ প্রভাবও তত দ্রুত দৃশ্যমান হচ্ছে। এতে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল। তাই এ অঞ্চলের জলবায়ু মোকাবিলায় উদ্ভাবনী অর্থ সুবিধা চালু করছে এশীয় উন্নয়ন ব্যাংক। এডিবির সদস্যভুক্ত দেশ হওয়ায় ১০০ বিলিয়ন মার্কিন ডলারে ভাগ বসাতে পারে বাংলাদেশও।

বর্তমানে এডিবির সদস্যভুক্ত দেশ ৬৮টি। এর মধ্যে ৪৯টিই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় অবস্থিত। এসব দেশে ১০০ বিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করবে সংস্থাটি।

ন জলবায়ু বিনিয়োগে ১৫ বিলিয়ন পর্যন্ত বিনিয়োগ করা হবে।

এভাবে জলবায়ু খাতে ২০৩০ সাল নাগাদ ১০০ বিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানায় এডিবি। যা এশিয়ার দেশগুলো সঠিক ও যৌক্তিকভাবে ব্যবহার করতে পারবে।

 

জেকেএস/

আর্কাইভ