• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

৭১৬ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা লিংকডইনের

প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৭:২৩ পিএম

৭১৬ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা লিংকডইনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে পেশাজীবীদের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইন। প্রতিষ্ঠানের ৭১৬ কর্মী ছাঁটাই করবে তারা। একই সময়ে প্রতিষ্ঠানটি চীনে তাদের স্থানীয় অ্যাপ ইনক্যারিয়ারও বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, লিংকডইন তাদের ২০ হাজার জনবলের মধ্যে ৭১৬ জন কর্মীকে চাকরিচ্যুত করতে যাচ্ছে।

প্রতিষ্ঠানের কার্যক্রমকে সুবিন্যস্ত করার লক্ষ্যেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে এক চিঠিতে জানিয়েছেন কোম্পানির প্রধান নির্বাহী রায়ান রোসলানস্কি।

তিনি লিখেছেন, ‘ক্রমবর্ধমান গ্রাহক চাহিদা ওঠানামা করায় উদীয়মান বাজারগুলোতে আরও কার্যকরভাবে কাজ করার জন্য আমরা ভেনডরদের সঙ্গে আমাদের কার্যক্রম বাড়াচ্ছি। ফলে ২৫০টি নতুন চাকরির সুযোগ সৃষ্টি হবে। এসব পদে সেলস, ওপারেশনস ও সাপোর্ট টিমের চাকরিচ্যুত কর্মীরা আবেদন করতে পারবেন।’
 
এদিকে চীনে নিজেদের স্থানীয় অ্যাপ ইনক্যারিয়ারের কার্যক্রম চলতি বছরের ৯ আগস্টের মধ্যে পর্যায়ক্রমে বন্ধ করবে প্রতিষ্ঠানটি। এর আগে ২০২১ সালে দেশটির চ্যালেঞ্জিং কর্মপরিবেশের কথা উল্লেখ করে সেখান থেকে নিজেদের কার্যক্রম অনেকটাই সরিয়ে নিয়েছিল লিংকডইন। প্রসঙ্গত, ইনক্যারিয়ার শুধু চীনের বাজার জুড়ে সচল রয়েছে।

এ বিষয়ে লিংকডইনের এক মুখপাত্র জানিয়েছেন, চীনের কোম্পানিগুলোতে বাইরের কর্মী নিয়োগ ও প্রশিক্ষণ দিতে সহায়তা করতেই কেবল দেশটিতে নিজেদের উপস্থিতি বজায় রাখবে তারা।


চীনের পরিচালিত একমাত্র পশ্চিমা সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম হচ্ছে লিংকডইন। কারণ, ২০১৪ সালে দেশটিতে যাত্রা শুরুর কালে তারা চীনা সরকারের সব শর্ত মেনে কার্যক্রম চালিয়ে যেতে রাজি হয়েছিল।

বিগত ছয় মাসে অ্যামাজন, লিংকডইনের মূল প্রতিষ্ঠান মাইক্রোসফট ও অ্যালফাবেটের মতো প্রতিষ্ঠানগুলো কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ