• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

অস্থিরতা কমছে না পেঁয়াজে, অস্বস্তিতে মসলার বাজারও

প্রকাশিত: জুন ৪, ২০২৩, ০৩:০৩ এএম

অস্থিরতা কমছে না পেঁয়াজে, অস্বস্তিতে মসলার বাজারও

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ডিম-মুরগি আর চিনির পর এবার ভোক্তাকে ভোগাচ্ছে পেঁয়াজ। দেড় মাসে দাম বেড়েছে তিনবার। পাইকারি দাম কেজিতে ঠেকেছে ৯০ টাকা পর্যন্ত। স্বস্তি নেই আদাসহ মসলার বাজারেও।

শনিবার (৩ জুন) রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটসহ রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

নিত্যপণ্যের বাজারে এক থেকে দেড় বছর ধরে বেশ শক্তপোক্তভাবে ভোক্তাকে ভোগাচ্ছে ভোজ্যতেল, ডিম-মুরগি আর চিনি। তবে মাসখানেক ধরে ভোক্তাদের ভোগান্তির তালিকায় শীর্ষে উঠে এসেছে পেঁয়াজ। লাগামহীন দাম বেড়ে দেড় মাসে এই পণ্যটির দাম হয়েছে প্রায় তিনগুণ।

সরজমিনে বাজার ঘুরে দেখা যায়, আড়তে আগের কেনা দেশি ও হাইব্রিড জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায়। আর মোকামে কেনা পেঁয়াজের দাম ঢাকায় মিলছে ৯০ টাকায়। হাত ঘুরে তা খুচরা বাজারে এসে ঠেকছে প্রায় ১০০ টাকা কেজি।

বিক্রেতারা জানান, একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে ৫ টাকা পর্যন্ত। ফলে খুচরা বাজারেও বেড়েছে দাম। এছাড়া সামনে দাম আরও বাড়ার আশঙ্কা প্রকাশ করেন তারা।

ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ ঘাটতিতে পড়েছে বাজার। লাগাম টানতে বাড়াতে হবে যোগান। এ অস্থিরতায় বাড়তি বিনিয়োগের বিপরীতে লাভের পরিমাণ কমছে বলে দাবি তাদের।

এদিকে পেঁয়াজের পাশাপাশি বার্মা ও ভিয়েতনামের আদা মানভেদে ২৪০ থেকে ২৬০ টাকা ও রসুন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৬০ টাকায়। এছাড়া বাড়তি দামে বিক্রি হচ্ছে মসলা। তবে ঈদের আগে আর নতুন করে দাম বাড়বে না বলে মনে করছেন বিক্রেতারা।

তারা বলেন, মাসখানেক ধরেই মসলার দাম বাড়তি। বেড়েছে জিরা, এলাচসহ প্রায় সবধরনের মসলার দাম। এলাচ বিক্রি হচ্ছে ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৯০০ টাকা কেজিতে।

এদিকে হঠাৎ করেই একেকটি পণ্যের বাজার অস্থির হয়ে পড়ার প্রকৃত কারণ খুঁজে বের করার দাবি জানিয়েছেন খুচরা বিক্রেতা ও বাড়তি দামের মাশুল গোনা ভোক্তারা।

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ