• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সিএসইতে বেড়েছে লেনদেন, কমেছে ডিএসইতে

প্রকাশিত: জুন ১২, ২০২৩, ১০:৩৫ পিএম

সিএসইতে বেড়েছে লেনদেন, কমেছে ডিএসইতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

গত কার্যদিবসে সবগুলো সূচকের পতনের পর সোমবারও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) কমেছে সব সূচকের মান। কমেছে চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সূচকের মানও। তবে এদিন ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে।

সোমবার (১২ জুন) পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

সিএসইর বাজার বিশ্লেষণ দেখা যায়, সোমবার সিএসইতে ৩৯ কোটি ৯৪ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১৮ কোটি ৩৯ লাখ টাকা।

তবে এদিন সিএসইতে কমেছে সবগুলো সূচকের মান। সিএএসপিআই সূচক ৯২ দশমিক ৩৫ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৫৫ দশমিক ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৫০ দশমিক ৩৩ পয়েন্টে ও ১১ হাজার ১৫৫ দশমিক ৮৮ পয়েন্টে।
 
এ ছাড়া সিএসই-৫০ সূচক ৩ দশমিক ১৭ পয়েন্ট ও সিএসআই সূচক ৬ দশমিক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১০ দশমিক ৯৮ পয়েন্টে ও ১ হাজার ১৬৯ দশমিক ৬৮ পয়েন্ট। আর সিএসই-৩০ সূচকটি অবস্থান করছে ১৩ হাজার ৩৬৬ দশমিক ৫২ পয়েন্টে। সূচকের মান কমেছে ২৫ দশমিক ৬২ পয়েন্ট।

সিএসইতে ২২৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ১০১টি ও অপরিবর্তিত রয়েছে ৯৩টি কোম্পানির শেয়ার দর।


অন্যদিকে ডিএসইতে সোমবার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৯৮১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৩০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৪৯ কোটি ১৭ লাখ টাকা।

সোমবার ডিএসইতে কমেছে সবগুলো সূচকের মানও। এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ দশমিক ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১০ দশমিক ৫৯ পয়েন্টে।
 
এ ছাড়া ডিএসইএস সূচক কমেছে ৫ দশমিক ৫৮ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ১ হাজার ৩৭২ দশমিক ০৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৫ দশমিক ৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮৫ দশমিক ৩৯ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির, কমেছে ১৪৩টির ও অপরিবর্তিত রয়েছে ১৮১টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল মেঘনা লাইফ ইন্সুরেন্স। এছাড়া সি পার্ল, রূপালী লাইফ ইন্স্যুরেন্স,  ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, নাভানা ফার্মা, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, রংপুর ডেইরী এন্ড ফুড প্রোডাক্টস, ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স ও লাফার্জহোলসিম ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ