• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আমদানি বাড়ায় পেঁয়াজের দাম কমছে

প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ১১:১৭ পিএম

আমদানি বাড়ায় পেঁয়াজের দাম কমছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কোরবানির ঈদকে সামনে রেখে ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়েছে। এতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। পাইকারি বাজারে কেজিপ্রতি ৩২ থেকে ৩৬ টাকায় বিক্রি হচ্ছে।

মঙ্গলবার (১৩ জুন) হিলি স্থলবন্দরে সরেজমিনে দেখা গেছে, সেখানে সারি সারি ট্রাক অবস্থান করছে। এসব ট্রাকে করে ভারত থেকে পেঁয়াজ আমদানি হয়েছে। সেগুলো খালাসে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা।

ব্যবসায়ীরা জানান, এলসি (ঋণপত্র) খোলায় কোরবানির ঈদ সামনে রেখে ভারতীয় পেঁয়াজ আমদানি হচ্ছে। ফলে স্থানীয় বাজারে দাম কমতে শুরু করেছে। আমদানি হওয়া পেঁয়াজের বেশির ভাগই ইন্দ্র ও নাসিক জাতের। ট্রাকসেলে প্রতি কেজি পেঁয়াজ ৩২ থেকে ৩৬ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে সাধারণ ক্রেতাদের মাঝে স্বস্তি ফিরেছে।

এখান থেকে পেঁয়াজ দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ করা হচ্ছে। স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকারি ব্যবসায়ী সুবহান আলী বলেন, ‘হিলি স্থলবন্দর থেকে প্রতিদিনই ২ থেকে ৩ ট্রাক পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন মোকামে পাঠাই। আজকেও পেঁয়াজ কেনার জন্য এসেছি। পেঁয়াজের গুণগত মান বেশ ভালো।’


আরেকজন পাইকারি ব্যবসায়ী মোজাম বলেন, ‘কোরবানির ঈদের আগে যেভাবে পেঁয়াজ আমদানি হচ্ছে, এভাবে যদি ঈদ অবধি আমদানি হয়, তাহলে আমাদের ব্যবসা ভালো হবে। কারণ দাম কমলে পেঁয়াজের চাহিদা বাড়ে। আজকেও ৩৫ টাকা দরে দুই ট্রাক পেঁয়াজ কিনলাম।’

পেয়াজ আমদানির বিষয়ে ব্যবসায়ীরা জানান, সরকার পেঁয়াজ আমদানির অনুমতি দেয়ার পরে চাহিদা থাকায় এখন দিন দিন আমদানি বাড়ছে। কোরবানির ঈদ উপলক্ষে পর্যাপ্ত এলসি (ঋণপত্র) খোলা হয়েছে। যদি আমদানি স্বাভাবিক থাকে তাহলে পেঁয়াজের দাম আর হয়তো বাড়বে না।

এদিকে পেঁয়াজ পচনশীল পণ্য হওয়ায় দ্রুত শুল্কায়ন এবং ছাড় দেয়া হচ্ছে বলে জানিয়েছে বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষ। হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাফ হোসেন প্রতাপ মল্লিক জানান, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অনেকটা বেড়েছে। তাছাড়া অরিতিক্ত গরমে যেন পেঁয়াজ নষ্ট না হয় সে জন্য বন্দরের অভ্যন্তরে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে।

এ নিয়ে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, আমরা বন্দরের সঙ্গে সমন্বয় করে দ্রুত পেঁয়াজ খালাস করছি। যাতে করে পেঁঁয়াজ পচে না যায়।

হিলি কাস্টমসের দেয়া তথ্যমতে, গত এক সপ্তাহে ভারতীয় ১৯৮টি ট্রাকে ৫ হাজার ৩৪০ টন পেঁয়াজ আমদানি হয়েছে। তাছাড়া সোমবার (১২ জুন) ভারতীয় ৪২টি ট্রাকে ১ হাজার ২৭৫ টন পেঁয়াজ আমদানি হয়েছে।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ