• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশকে ১০ বছর তরলীকৃত প্রাকৃতিক গ্যাস দেবে ওমান

প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০২:৪৫ এএম

বাংলাদেশকে ১০ বছর তরলীকৃত প্রাকৃতিক গ্যাস দেবে ওমান

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দীর্ঘমেয়াদে ১০ বছর ওমান থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পাবে বাংলাদেশ। এ বিষয়ে দেশটির রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ওকিউ ট্রেডিং কোম্পানির সঙ্গে বাংলাদেশের তেল, গ্যাস ও খনিজসম্পদ বিষয়ক প্রতিষ্ঠান পেট্রোবাংলার চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (১৯ জুন) রাজধানীর একটি হোটেলে প্রতিষ্ঠান দুটির মধ্যে এ চুক্তি সম্পাদিত হয়।

এ সময় বলা হয়, ২০২৬ সাল থেকে ওমানের ওকিউ ট্রেডিং লিমিটেড থেকে প্রতি কার্গোতে শূন্য দশমিক ২৫ মিলিয়ন মেট্রিক টন থেকে পর্যায়ক্রমে দেড় মিলিয়ন মেট্রিক টন এলএনজি সরবরাহ করা হবে।

এর মধ্যে ২০২৬ সালে ৪ কার্গো এলএনজি সরবরাহের মধ্য দিয়ে সরবরাহ কার্যক্রম শুরু করবে প্রতিষ্ঠানটি। ২০২৭ সালে ওমান থেকে ১৬ কার্গো এলএনজি ও ২০২৮ সালে আসবে ১৬ কার্গো এলএনজি।

এছাড়া ২০২৯ সাল থেকে ২৪টি কার্গো করে পরবর্তী বছরগুলোতে এলএনজি সরবরাহ করবে কোম্পানিটি।

এদিকে সম্প্রতি বাংলাদেশ ২০২৬ সাল থেকে পরবর্তী ১৫ বছরের জন্য বার্ষিক অতিরিক্ত ১৫ লাখ টন এলএনজি পাওয়ার জন্য কাতারের সঙ্গে একটি নতুন চুক্তি করেছে। কাতারের রাষ্ট্রীয় মালিকানাধীন রাস লাফান লিকুইফাইড ন্যাচারাল গ্যাস কোম্পানি লিমিটেডের (কাতারগ্যাস) সঙ্গে নতুন এ চুক্তিটি করেছে পেট্রোবাংলা।

ওই চুক্তির অধীনে কাতার ২০২৬ থেকে ২০৪০ সাল পর্যন্ত প্রতিবছর অতিরিক্ত প্রায় ১.৫ এমটিপিএ এলএনজি সরবরাহ করবে। এর মধ্যে বাংলাদেশ ২০২৬ সালে ১২টি এলএনজি এবং ২০২৭ সালে ২৪টি কার্গো পাবে।

বর্তমানে বাংলাদেশ ২০১৭ সালে স্বাক্ষরিত একটি বিদ্যমান চুক্তির অধীনে ২০১৮ সাল থেকে ১ দশমিক ৮২ থেকে ২ দশমিক ৫ মিলিয়ন এমটিপিএ এলএনজি আমদানি করছে।

 

জেকেএস/

আর্কাইভ