• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বাড়ছে গমের দাম

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ০২:৩০ এএম

বাড়ছে গমের দাম

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কৃষ্ণ সাগরীয় অঞ্চলে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে উত্তেজনা আবারও বেড়েছে। ফলে আবারও বাড়তে শুরু করেছে গমের দাম।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, কৃষ্ণ সাগরীয় অঞ্চলে ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার উত্তেজনা আবারও বেড়ে যাওয়ার বৈশ্বিক গমের বাজারে প্রভাব পড়েছে। ফলে চলতি বছরের জুনের শুরুর দিকে গমের দাম সর্বনিম্ন থাকলেও তা এখন আবারও বাড়তে শুরু করেছে।

শিকাগো বোর্ড অব ট্রেডের আগের চারটি সেশনে প্রতি বুশেল গমের দাম ৬ শতাংশ কমার পর বুধবার (৩০ আগস্ট) শস্যটির দাম শূন্য দশমিক ৭ শতাংশ বেড়েছে।

লন্ডনের স্থানীয় সময় সকাল ৫টা ২৬ মিনিটে লেনদেনে ডিসেম্বরে সরবরাহ হতে যাওয়া গমের দাম শূন্য দশমিক ৬ শতাংশ বেড়ে প্রতি বুশেল গমের দাম ছিল ৬ দশমিক শূন্য ৪ ডলারে।

সেই সঙ্গে ভুট্টার দামও শূন্য দশমিক ৩ শতাংশ বেড়েছে। তবে সয়াবিন তেলের দাম কিছুটা পরিবর্তন হয়েছে।

তবে উত্তর গোলার্ধের কিছু অঞ্চলে গমের বাম্পার ফলন হওয়ায় এই বছর অন্যান্য বছরের তুলনায় গমের বেঞ্চমার্ক এখনও প্রায় ২৪ শতাংশ কম।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টেলিগ্রাম পোস্টে জানিয়েছে, ইউক্রেনের সৈন্যদের ৪টি স্পিডবোট ধ্বংস করেছে একটি সামরিক বিমান।

এ ছাড়া সেভাস্তোপল বন্দরের কাছে একটি ড্রোন হামলার সংবাদও প্রকাশ করেছে রাশিয়ার সংবাদমাধ্যম তাস।

এর আগে গত ১৭ জুলাই ইউক্রেনের বন্দরগুলো থেকে নিরাপদে শস্য রফতানির চুক্তি থেকে মস্কো সরে আসে। ইউক্রেন-রাশিয়া সংঘাত শুরুর পর গত বছরের মাঝামাঝিতে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেনের বন্দরগুলো দিয়ে নিরাপদে শস্য রফতানির জন্য কৃষ্ণ সাগর চুক্তি হয়। তিন দফায় বাড়ানোর পর গত ১৭ জুলাই এ চুক্তির মেয়াদ শেষ হয়। আর রাশিয়া রাজি না হওয়ায় এ চুক্তি নবায়ন করা সম্ভব হয়নি।

এর পর আগস্টে কৃষ্ণ সাগরীয় অঞ্চলে রাশিয়া-ইউক্রেন মধ্যকার সংঘাত বেড়েছে।

জাতিসংঘের তথ্যানুসারে, এ পর্যন্ত এই চুক্তির মাধ্যমে ইউক্রেনের বন্দরগুলো দিয়ে প্রায় ৩৩ মিলিয়ন মেট্রিক টন খাদ্য রফতানি করা গেছে।

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট তথ্য বলছে, রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরুর আগে ইউক্রেন বিশ্বের পঞ্চম শীর্ষ গম রফতানিকারক ছিল। বিশ্বব্যাপী মোট গম রফতানির ১০ শতাংশই ছিল দেশটির দখলে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ