• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নির্ধারিত দামে মিলছে না পেঁয়াজ-আলু-ডিম

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০৬:৩১ পিএম

সরকার নির্ধারিত দামে মিলছে না পেঁয়াজ-আলু-ডিম

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সরকারের নড়েচড়ে বসার পরই বাজারে কিছুটা কমেছে পেঁয়াজের দাম। একদিনের ব্যবধানে এক থেকে দুই টাকা আর সপ্তাহের হিসাবে তা কমেছে চার থেকে ছয় টাকা। আলুর দামও কিছুটা কমেছে। তবে সরকার নির্ধারিত দামে মিলছে না আলু, পেঁয়াজ ও ডিম।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ানবাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

এদিন কারওয়ানবাজারে দেশি পাবনার ভালো মানের এককেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮২ টাকায়। একদিনের ব্যবধানে কেজিতে দুই থেকে এক টাকা আর সপ্তাহ ব্যবধানে চার থেকে ছয় টাকা কমলেও বিক্রেতাদের দাবি এটি বিক্রি কমের প্রভাব।

দেশি পেঁয়াজের দাম কমলেও কমেনি ভারতীয় পেঁয়াজের দাম। ভারতের আমদানি করা পেঁয়াজ প্রতি কেজি ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে তিন দিনের ব্যবধানে আলুর দাম এজেন্ট পর্যায়ে কেজিতে তিন থেকে চার টাকা পর্যন্ত কমেছে। ৪১/৪২ টাকা থেকে নেমে এসেছে ৩৭/৩৮ টাকায়। যদিও তেমন প্রভাব পড়েনি খুচরাবাজারে। বরং কোল্ড স্টোরেজ থেকে আলুর সরবরাহ কমিয়ে দেয়ার অভিযোগ করছেন আড়ৎ মালিকরা।

সরকারের চাপে আলুর এজেন্টরা দাম কিছুটা কমালেও খুচরায় বিক্রি হচ্ছে আগের দামেই। তাদের দাবি, কমে কিনতে না পারায় কম দামে বিক্রি করতে পারছেন না তারা। খুচরাবাজারে ৫০ থেকে ৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু।

ক্রেতাদের দাবি, দাম শুধু নির্ধারণ করলেই হবে না, তা বাজারে কার্যকরও করতে হবে। তা না হলে বিভ্রান্ত হবেন বাজারের ক্রেতা-বিক্রেতারা।

এদিকে প্রতি হালি ডিম আগের মতো ৫০-৫২ টাকা অর্থাৎ প্রতিটি সাড়ে ১২ থেকে ১৩ টাকা দরে বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয় খুচরা বাজারে প্রতিটি ডিমের দাম ১২ টাকা, আলুর দাম প্রতিকেজি ৩৫-৩৬ টাকা এবং পেঁয়াজের দাম ৬৪-৬৫ টাকা নির্ধারণ করে দেয়। ঘোষণার পর থেকেই বাজারে এ দাম কার্যকর হওয়ার কথা।

বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিত্যপ্রয়োজনীয় কৃষি পণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভাশেষে সাংবাদিকদের এ কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

পরে বিকেলে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে বাণিজ্য মন্ত্রণালয়।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ