• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

সরকারের বেঁধে দেয়া আলু-পেঁয়াজের দাম মানছেন না কেউ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০৮:৪৫ পিএম

সরকারের বেঁধে দেয়া আলু-পেঁয়াজের দাম মানছেন না কেউ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সরকারের বেঁধে দেয়া দামে বিক্রি হচ্ছে না আলু ও পেঁয়াজ। আগের বাড়তি দামেই খুলনার খুচরা বাজারে বিক্রি হচ্ছে এসব পণ্য।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সকালে খুলনা নগরীর নিউ মার্কেট কাঁচা বাজারে গিয়ে দেখা যায়, আলু ৪৫ থেকে ৫০ ও দেশি পেয়াজ ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে নতুন নির্ধারণ করা দাম অনুযায়ী দেশি পেঁয়াজ কেজি প্রতি ৬৪ থেকে ৬৫ টাকা, আলু ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রি হওয়ার কথা। তবে এ দামে বিক্রি হওয়ার কথা থাকলেও আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে এসব পণ্য। তবে ডিম বিক্রি হচ্ছে সরকার নির্ধারিত প্রতি পিস ১২ টাকা।

খুলনার টুটপাড়া এলাকার বাসিন্দা শেখ রাসেল নগরীর নিউমার্কেট কাঁচা বাজারে এসেছেন নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে। তিনি বলেন, সরকার দাম নির্ধারণ করলেও খুচরা বাজারে তা প্রতিষ্ঠিত করতে পারেনি। শুধুমাত্র খুচরা বাজারে না এই সিন্ডিকেট ভাঙতে হবে উপরিমহল থেকে। বিভিন্ন গণমাধ্যমের সংবাদে দেখছি সরকার বাজার মনিটরিং করছে, তবে বাস্তবে দৃশ্যমান কিছুই নেই। আমরা চাই শুধু কাগজে কলমে নয়, মাঠে পণ্যের দাম বাস্তবায়ন করতে হোক।

এই বাজারের বিক্রেতা মো. কবির বলেন, সরকার খুচরা বাজারে যে দাম নির্ধারণ করছে, আমরা পাইকারি বাজার থেকেও সেই দামে কিনতে পারছি না। আমরা যে দামে কিনি তার থেকে ২-৫ টাকা লাভে বিক্রি করে দেই। আর আমাদের চাপ দিয়ে লাভ নেই। সরকারের উচিত কোল্ডস্টোরে  ও বড় ব্যবসায়ীদের মনিটরিং করা।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের খুলনার বিভাগীয় উপ-পরিচালক মোহাম্মদ সেলিম বলেন, সরকার নির্ধারিত দাম বাস্তবায়নের জন্য প্রতিদিনই আমাদের বাজার মনিটরিং চলছে। আমরা খুচরা ও পাইকারি পর্যায়ে অভিযান পরিচালনা করছি। আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ