• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন চলছে

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩, ০৬:৩০ পিএম

পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন চলছে

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে।

সোমবার (১৮ ডিসেম্বর) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় (সকাল ১০টা থেকে সকাল ১১টা ৩০ মিনিট পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৭ দশমিক ৭৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩ দশমিক ১৭ পয়েন্ট বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ
ডিএসইর তথ্য মতে, সোমবার লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৬৪ দশমিক ৫৫ পয়েন্টে। এদিকে ডিএস-৩০ সূচক ১ দশমিক ৭৫ পয়েন্ট ও ডিএসইএস সূচক ২ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ১০৩ দশমিক ২২ পয়েন্ট ও ১ হাজার ৩৬৫ দশমিক ১২ পয়েন্টে।

এ সময় ডিএসইতে ২৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০৯টির কোম্পানির শেয়ারের, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩১টি।

এছাড়া ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৮০ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে প্রধান সূচক সিএএসপিআই ৩ দশমিক ১৭ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮ হাজার ৫৭৮ পয়েন্টে ও ১১ হাজার ১০৯ দশমিক ৪০ পয়েন্টে।

এছাড়া সিএসআই সূচক বেড়েছে শূন্য দশমিক ৩৭ পয়েন্ট। সূচক অবস্থান করছে ১ হাজার ১৭৮ দশমিক ৯৪ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ১ দশমিক ৩৯ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক শূন্য দশমিক ১২ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ১৩ হাজার ২৮৩ দশমিক ২৬ পয়েন্ট ও ১ হাজার ৩০২ দশমিক ৩৩ পয়েন্টে।

এ সময় লেনদেন হয়েছে ৪ কোটি ৬০ লাখ ৪ হাজার টাকার।

লেনদেন হওয়া ৯২ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬টি কোম্পানি শেয়ারের, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ