• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কোকা-কোলা বাংলাদেশ কিনে নিল তুরস্কের আইসেক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৫:৪৩ পিএম

কোকা-কোলা বাংলাদেশ কিনে নিল তুরস্কের আইসেক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কোকা-কোলা বাংলাদেশ বেভারেজেস লিমিটেড (সিসিবিবি) অধিগ্রহণের জন্য চুক্তি সই করেছে তুরস্কের কোকা-কোলা ইসেক (সিসিআই)। দক্ষিণ এশিয়ার বাজারে উপস্থিতি জোরদার করতে কৌশলগত পদক্ষেপ হিসেবে ১৩ কোটি ডলারে সিসিবিবি কিনে নিল সিসিআই।

সম্প্রতি সিসিআই-এর সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা সিসিআই ইন্টারন্যাশনাল হল্যান্ড বিভি (সিসিআইএইচবিভি) এবং কোকা-কোলা কোম্পানির (টিসিসিসি) একটি সহায়ক সংস্থার মধ্যে শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) সম্পাদন হয়েছে।

চুক্তির শর্ত অনুযায়ী, সিসিআই ১৩ কোটি ডলারের এন্টারপ্রাইজ মূল্যে, সিসিবিবির আনুমানিক নিট আর্থিক ঋণে বিয়োগ করবে। এর মাধ্যমে নির্ধারিত ইক্যুইটি ভ্যালুতে (ইক্যুইটি ভ্যালু) সিসিবিবির সম্পূর্ণ শেয়ার হোল্ডিং অর্জন করবে সিসিআই।

এ বিষয়ে সিসিআই এর সিইও করিম ইয়াহি বলেন, ‘আমরা সিসিবিবি অধিগ্রহণের জন্য শেয়ার ক্রয় চুক্তি সই করতে পেরে আনন্দিত। এটাকে আমরা বাজারে প্রবেশের একটি সুযোগ হিসেবে দেখছি।’

সিসিআইয়ের মতে, ২০৩২ সালের মধ্যে বাংলাদেশের নন-অ্যালকোহলিক কোমল পানীয়ের বাজার ১২ শতাংশ বার্ষিক গড় প্রবৃদ্ধি অর্জন করবে বলে আশা করা হচ্ছে।

সিসিআই ১১টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে। দেশগুলো হলো- আজারবাইজান, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কিরগিজস্তান, পাকিস্তান, সিরিয়া, তাজিকিস্তান, তুরস্ক, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান।

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ