• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

টিকা নিতে এসে হতাশ হয়ে বাড়ি ফিরলেন সহস্রাধিক মানুষ

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১, ০৯:৫৩ পিএম

টিকা নিতে এসে হতাশ হয়ে বাড়ি ফিরলেন সহস্রাধিক মানুষ

কুড়িগ্রাম প্রতিনিধি

পূর্বপ্রচার-প্রচারণা সত্ত্বেও নির্দিষ্ট সময়ে করোনা টিকা নিতে আসা সহস্রাধিক মানুষ হতাশ হয়ে বাড়ি ফিরলেন। দূর-দূরান্ত থেকে আসা এসব মানুষ টিকা না পেয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন। বুধবার (৬ অক্টোবর) কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার সাহেবের আলগা ইউনিয়ন পরিষদে এ ঘটনা ঘটেছে।

জানা যায়, মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল থেকে করোনা টিকা নেয়ার জন্য মাইকিং ও প্রচার-প্রচারণা চালানো হয়। এর প্রেক্ষিতে বুধবার সাহেবের আলগা ইউনিয়ন পরিষদের মাঠে স্বাস্থ্য কমপ্লেক্সে দূর-দূরান্ত থেকে টিকা নিতে আসেন চরাঞ্চলের মানুষজন। কিন্তু এ দিন টিকা  প্রদান করা হয়নি। ফলে চরম বিপাকে পড়েন তারা।


অথচ করোনা টিকা প্রধান উপলক্ষে নির্দিষ্ট সময়ে সেখানে হাজির হন উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম হোসেন মন্টু, ভাইস চেয়ারম্যান আবু সাঈদ সরকার, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রঞ্জন মজুমদার ভোলাসহ স্বাস্থ্য কর্মীরা। কিন্তু রহস্যজনক কারণে হাসপাতাল কর্তৃপক্ষ টিকা সরবরাহ না করায় তারা চরম ক্ষোভ আর ভোগান্তি নিয়ে ফিরে যান।

ভুক্তভোগী জাহাজের আলগা এলাকার এরশাদুল হক জানান, মঙ্গলবার মাইকিং দুধের বাচ্চাকে নিয়ে সকাল থেকে এখানে পড়ে আছি। পরে জানতে পারি যে আজ টিকা দেয়া হবে না। তাহলে মাইকিং করে এত লোকজন জড়ো করার কী দরকার ছিল।

টিকা নিতে আসা মো. খায়রুল ইসলাম বলেন, ‘আমি আমার পরিবারসহ করোনা টিকার রেজিস্ট্রেশন করে নির্ধারিত সময়ে ইউনিয়ন পরিষদ এসেছি। কিন্তু সারা দিন গেল, টিকা নিতে পারলাম না। আমার যাতায়াত প্রায় ৫০০ টাকা খরচ হলো।’

দায়িত্বরত স্বাস্থ্য সহকারী জয়নুল আবেদিন ও বাবুল হোসেন জানান, টিএইচও (পরিবার পরিকল্পনা কর্মকর্তা) স্যারের নির্দেশে এসেছি। আজ এখানে হাজার হাজার লোক টিকা নেয়ার জন্য এসেছে, যথারীতি তারা রেজিস্ট্রেশনও করছেন। কিন্তু কী কারণে টিকা দেয়া হলো না সেটা বুঝলাম না।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সূভাষ চন্দ্র সরকার বলেন, ‘লোক কম থাকায় টিকা সরবারহ করা হয়নি।’


জেলা সিভিল সার্জন কর্মকর্তা ডা. হাবিবুর রহমান বলেন, ‘করোনা রেজিস্ট্রেশন কম থাকা ও রেজিস্ট্রেশনের ব্যাপারে তেমন সাড়া না পাওয়ার কারণে প্রোগ্রাম বাতিল করা হয়েছে।’

ভ্যাকসিন নিতে আসা মানুষের ভোগান্তির ব্যাপারে প্রাতিষ্ঠানিকভাবে প্রশাসনিক ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু বলেন, ‘আজ টিএইচও আমাকে জানিয়েছেন সাহেবের আলগা ইউনিয়নে টিকা প্রদান করা হবে। আমি নিদিষ্ট সময়ে উপস্থিত হই। কিন্তু হঠাৎ করে টিএইচও জানান এমপি স্যার আসতে পারছেন না। কেন পারছেন না তা জানি না। এ দিকে টিকা নিতে বিভিন্ন চর থেকে এসে বহু মানুষ হয়রানির শিকার হয়েছেন। এতে আমি মনে করি সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। কেন, কার ইঙ্গিতে টিএইচও আজকের প্রোগ্রাম বাতিল করলেন, বিষয়টি আমি সিভিল সার্জন মহোদয়কে জানিয়েছি।’ টিকা না পাওয়ায় এখানকার মানুষজন অনেক ক্ষুদ্ধ বলেও জানান তিনি।

এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক এম এ মতিন বলেন, ‘ভ্যাকসিন নিতে তাদেরকে উদ্বুদ্ধ করা হয়েছে। আজ তাদের রেজিস্ট্রেশন করা হলো, পরবর্তীতে ভ্যাকসিন প্রদান করা হবে।

ফজলুল করিম/কুড়িগ্রাম/জেডআই/এম. জামান

আর্কাইভ