• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

নদী ভাঙন ঠেকাতে পাটের ব্যাগ দিয়ে বাঁধ নির্মাণ!

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২১, ০২:৫৩ পিএম

নদী ভাঙন ঠেকাতে পাটের ব্যাগ দিয়ে বাঁধ নির্মাণ!

নীলফামারী প্রতিনিধি

নীলফামারীর সৈয়দপুরের বোতলাগাড়ি ইউনিয়নের কাঙ্গালপাড়া এলাকা খড়খড়িয়া নদী। প্রতি বছরের নদী ভাঙনে প্লাবিত হয় বিস্তীর্ণ এলাকা। বিষয়টি এলাকার লোকজন লিখিত আকারে সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডকে জানায়। কাজে অগ্রণী ভূমিকা পালন করেন সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোখছেদুল মোমিন। এরই মধ্যে পাটের ব্যাগ দিয়ে বাঁধ নির্মাণ করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)

সূত্র জানায়, খরখড়িয়া নদীর বসুনিয়াপাড়া কুটিপাড়ায় বাঁধ নির্মাণে পাটের ব্যাগ লিও ব্যাগ ব্যবহার করা হয়েছে। চলতি বছরের আগষ্ট কাজটি শুরু হয় এবং ৩১ আগষ্ট কাজ শেষ করার সময়সীমা বেঁধে দেওয়া হলেও তার আগেই কাজ শেষ হয়। কাজে বরাদ্দ ছিল কোটি লাখ টাকা।

সরজমিনে সেখানে গেলে দেখা যায়, বাঁধের ভাঙন ঠেকাতে সারি সারি পাটের ব্যাগ লিও ব্যাগ ব্যবহার করা হয়েছে। ফলে নদী সংলগ্ন সড়ক বাঁধ দিয়ে মানুষের চলাচল বেড়েছে।

কাঙ্গালপাড়ার অবসরপ্রাপ্ত শিক্ষক আজিজুল ইসলাম জানান, কাজের মান সম্পর্কে বলতে পারবো না। তবে কাজটির ফলে মানুষের উপকার হয়েছে। এখন থেকে বন্যার কবল থেকে ফসল বাড়িঘর রক্ষা পাবে।

একই এলাকার আব্দুল মালেক জানান, এলাকার রাস্তা নদীগর্ভে চলে যাচ্ছিল, এই বাঁধ নির্মাণের ফলে তা রক্ষা পেয়েছে। এতে করে সড়কে বাঁধে চলাচল বেড়েছে।

সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র সরকার বলেন, সিডিউল অনুযায়ী প্রকল্পের কাজ হয়েছে। কোথাও পাটের ব্যাগ কোথাও লিও ব্যাগ ব্যবহার করা হয়েছে। কাজটি ম্যানুয়াল অনুযায়ী হয়েছে। কাজটি সার্বক্ষণিকভাবে সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান, ইউএনও পানি উন্নয়ন বোর্ডের টাস্ক ফোর্স কমিটি তদারকি করেছেন।

টিআর/

আর্কাইভ