• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

উহানে করোনা নিয়ে রিপোর্ট করা সেই সাংবাদিকের মুক্তি

প্রকাশিত: মে ১১, ২০২৪, ০৭:১০ পিএম

উহানে করোনা নিয়ে রিপোর্ট করা সেই সাংবাদিকের মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর এ নিয়ে প্রতিবেদন তৈরি করা সাংবাদিক ঝ্যাং ঝানকে চার বছর পর মুক্তি দেওয়া হচ্ছে সোমবার।

প্রাক্তন আইনজীবী ঝাং ঝান ২০২০ সালের ফেব্রুয়ারিতে উহান ভ্রমণ করেন। তখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই  মহামারী নিয়ে এক্স, ইউটিউব এবং উইচ্যাটে বিভিন্ন তথ্য প্রতিবেদন প্রকাশ করেন তিনি। এসব প্রতিবেদন সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে আলোচিত হয়। এরপরই সরকারের রোষানলে পড়েন তিনি।

তার বিরুদ্ধে করা অভিযোগপত্রে বলা হয়, ঝ্যাং লেখনী, ভিডিও ও অন্যান্য মাধ্যম ব্যবহার করে উইচ্যাট, টুইটার ও ইউটিউবে মিথ্যা তথ্য ছড়িয়েছেন। এ ছাড়া বিদেশি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিয়ে উহানের ভাইরাস পরিস্থিতি নিয়ে বাজেভাবে তথ্য ছড়ানোর অভিযোগও আনা হয় তার বিরুদ্ধে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সূচনা চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে। ওই সময় সেখান থেকে করোনা নিয়ে প্রতিবেদন করায় সাংবাদিককে গ্রেফতারের ঘটনা অনেক। ঝ্যাং একজন সাবেক আইনজীবী। ‘ঝগড়া বাধানো ও সমস্যা উসকানি’ দেওয়ায় তাকে অভিযুক্ত করা হয়েছিল। চীনে সরকারবিরোধীদের প্রায়ই এ অভিযোগে অভিযুক্ত করা হয়।

গ্রেফতারের পর একপর্যায়ে নিজের গ্রেফতারের প্রতিবাদে আমরণ অনশনে যান ঝ্যাং। পরে জীবনাশঙ্কা দেখা দিলে কর্তৃপক্ষ নাকে পাইপ ঢুকিয়ে তাকে জোর করে খাবার গ্রহণ করানো হয়।

আর্কাইভ