• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রাত পোহালে ভোট : নির্বাচন কেন্দ্রে ব্যালট যাবে সকালে

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১, ০২:৪৩ এএম

রাত পোহালে ভোট : নির্বাচন কেন্দ্রে ব্যালট যাবে সকালে

লালমনিরহাট প্রতিনিধি

রাত পোহালে লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন। নির্বাচনে অপ্রীতিকর ঘটনা এড়াতে ভোটের দিন সকালে পৌঁছানো হবে ব্যালট পেপার।

বুধবার (১০ নভেম্বর) দুপুরে প্রশাসনিক কর্মকর্তা ও সকল রিটার্নিং অফিসারের বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জানা গেছে, নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত দ্বিতীয় দফায় লালমনিরহাটের আদিতমারী উপজেলার ৮টি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল ১১ নভেম্বর। নির্বাচনে অপ্রীতিকর ঘটনা এড়াতে এবং নিরপেক্ষ ও স্বচ্ছ ভোটগ্রহণে নানান পরিকল্পনা গ্রহণ করেছেন নির্বাচন কর্মকর্তারা। নির্বাচন অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠু পরিবেশে সম্পন্ন করতে বুধবার ভোটের সরঞ্জাম বিতরণের অগে জরুরি বৈঠকে বসেন কর্মকর্তারা। সেই বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক ব্যালট ব্যতীত বাকি সব সরঞ্জাম বুধবার সন্ধ্যার মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানো হয়।

সে অনুযায়ী কেন্দ্রের প্রিসাইডিং অফিসাররা সরঞ্জাম গ্রহণ করে কেন্দ্রে চলে যাচ্ছেন। তারা কেন্দ্রের বুথ তৈরিসহ ভোটগ্রহণের পরিবেশ নিশ্চিত করবেন। ভোটগ্রহণের দিন ভোরে এসে রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ব্যালট নিয়ে কেন্দ্রে পৌঁছবেন। এ ক্ষেত্রে প্রিসাইডিং কর্মকর্তা ব্যালটের জন্য রিটার্নিংয়ের দফতরে আসাকালীন সময় ভোট কেন্দ্রের দায়িত্ব পালন করবেন দায়িত্বপ্রাপ্ত সহকারী প্রিসাইডিং অফিসার। ভোটগ্রহণ শুরু হবে সকাল ৮টায়। যা বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

রির্টানিং কর্মকর্তা ও উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মোশারফ হোসেন বলেন, ভোটগ্রহণের পরিবেশ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ব্যালট ব্যতীত সব নির্বাচনী সরঞ্জাম আগের দিন পৌঁছানো হচ্ছে। শুধু ব্যালট পেপার ভোট গ্রহণের দিন সকাল ৭টার আগে কেন্দ্রে পৌঁছানো হবে। তবে পর্যাপ্ত নিরাপত্তায় ব্যালট কেন্দ্রে পৌঁছানো হবে।

উপজেলার ৮টি ইউনিয়নে মোট ৮১টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। যার মধ্যে ৬৩টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে অস্ত্রধারী পুলিশ ও আনসার সদস্যরা মোতায়েন থাকবেন। এ ছাড়াও টহলের জন্য ৩ প্লাটুন বিজিবি, ৬টি ভ্রাম্যমাণ আদালত, পুলিশের নেতৃত্বে ১৬টি স্ট্রাইকিং ফোর্স ও র‍্যাব সদস্য টহলে থাকবেন।

এ উপজেলার ৮টি ইউনিয়নের মোট ভোটার এক লাখ ৬৬ হাজার ৬০৮ জন। যার মধ্যে পুরুষ ৮৩ হাজার ৭০ জন ও মহিলা ৮৩ হাজার ৫৩৮ জন। মোট প্রার্থী ৪৮৬ জন তিন পদের বিপরীতে ৮টি ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৪৫ জন, সংরক্ষিত সদস্য পদে ১২৬ জন ও সাধারণ সদস্য পদে ৩১৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, নির্বাচন সুষ্ঠু করতে সকল প্রস্তুতিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

এস/এম. জামান

আর্কাইভ