• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

টিকা নিতে শিক্ষার্থীদের দীর্ঘ লাইনে অপেক্ষা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ০৮:৩৯ পিএম

টিকা নিতে শিক্ষার্থীদের দীর্ঘ লাইনে অপেক্ষা

গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসেছে কোভিড-১৯-এর টিকা নিতে। দ্বিতীয় ডোজের এই টিকা নিতে এসে তারা নানা বিড়ম্বনায় পড়েছে। টিকাকেন্দ্রে জনবল সংকটের কারণে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হচ্ছে তাদের। এ নিয়ে শিক্ষার্থীরা চরম ক্ষুব্ধ।


সরেজমিন সোমবার (১৪ ফেব্রুয়ারি) সাদুল্যাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে দেখা গেছে সহস্রাধিক শিক্ষার্থীর ভিড়।


সাদুল্যাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা যায়, করোনাভাইরাস থেকে স্কুল-কলেজ-মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের সুরক্ষা রাখতে তাদের কোভিড-১৯-এর টিকা দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে গত জানুয়ারির প্রথম সপ্তাহে সাদুল্যাপুর উপজেলার ১২-১৭ বছর বয়সের শিক্ষার্থীদের প্রথম ডোজের টিকা প্রদান করা হয়। এতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ৬৬টি স্কুলের ১৯ হাজার ২৮৯, ৪২টি মাদ্রাসার ৪ হাজার ২৬৫ ও ১৪টি স্কুল-কলেজ পর্যায়ের ৯৩০ শিক্ষার্থীসহ মোট ১২২ শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ হাজার ২৫২ ছাত্রছাত্রী প্রথম ডোজের টিকা গ্রহণ করে। এসব শিক্ষার্থীর দ্বিতীয় ডোজের টিকা দেয়া শুরু করা হয়েছে। এ টিকা নিতে অতি আগ্রহে উপস্থিত হয়েছে তারা। কিন্তু এই স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা প্রদানে জনবল কম থাকায় শিক্ষার্থীদের ঘণ্টার পর ঘণ্টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হচ্ছে। এমন অস্থির অবস্থায় কিছুসংখ্যক শিক্ষার্থী টিকা না নিয়ে বাড়ি ফিরছে বলে একাধিক সূত্রে জানা গেছে।


লিজা খাতুন নামে অষ্টম শ্রেণির এক ছাত্রী জানায়, দ্বিতীয় ডোজের টিকা নিতে প্রায় ১২ কিলোমিটার দূর থেকে আসা হয়। দীর্ঘ সময় অপেক্ষার পর  ফেরত যেতে হচ্ছে।

জামালপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম জানান, সংশ্লিষ্টদের নির্দেশে যথা সময় দ্বিতীয় ডোজের টিকা গ্রহণের জন্য শিক্ষার্থীদের আনা হয়। সকাল থেকে দুপুর গড়িয়ে গেলেও শিক্ষার্থীদের টিকা গ্রহণ সম্পন্ন হয়নি।

সাদুল্যাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহিনুল ইসলাম মণ্ডল বলেন, ‘শিক্ষার্থীদের দ্রুত টিকা প্রদানে চেষ্টা করা হচ্ছে।


জেডখান/ফিরোজ

আর্কাইভ