• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৪:১৭ পিএম

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে

গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপ-নির্বাচনে ১৪৫টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। বুধবার (১২ অক্টোবর) সকাল ৮ টা থেকে তিন স্তরের নিরাপত্তার মধ্যদিয়ে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এই প্রথম গাইবান্ধায় ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

তবে সকাল থেকে কেন্দ্রে ভোটারের উপস্থিতি কম লক্ষ করা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতি বাড়বে বলে ধারণা করছেন নির্বাচন কর্মকর্তারা।

এই আসনের দুই উপজেলার ১৭টি ইউনিয়নের ১৪৫টি ভোট কেন্দ্রে নারী-পুরুষ সহ ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। উপ-নির্বাচনে শান্তিপূর্ণ ভোট গ্রহণসহ ভোটের মাঠে সহিংসতা এড়াতে ১ হাজার ২৪২টি সিসি ক্যামেরার আওতায় রয়েছে সবগুলো ভোট কেন্দ্রই।

গত ২২জুলাই সাংসদ ও জাতীয় সংসদের ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর পর ২৪ জুলাই আসনটি শুন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। নিয়ম অনুযায়ী কোনো আসন শুন্য ঘোষণা করা হলে ৯০ দিনের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সে অনুযায়ী ১২ অক্টোবর বুধবার এই আসনে ভোটগ্রহণ করছেন নির্বাচন কমিশন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মাহমুদ হাসান রিপন। লাঙল প্রতীক নিয়ে লড়ছেন জাতীয় পার্টির এ এইচ এম গোলাম শহীদ রনজু আর কুলা প্রতীক নিয়ে লড়ছেন বিকল্পধারা বাংলাদেশ‍‍`র জাহাঙ্গীর আলম। এছাড়া নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দিতা করছেন নাহিদুজ্জামান নিশাদ (আপেল) ও সৈয়দ মাহবুবুর রহমান (ট্রাক) প্রতীক নিয়ে।

সহকারী রির্টানিং কর্মকর্তা ও গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা মো. আবদুল মোত্তালিব জানান, এ উপ-নির্বাচনে ১৪৫টি কেন্দ্রের ৯৫২টি বুথে ইভিএম-এ ভোটগ্রহণ করার জন্য ১৪৫ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৯৫২ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও এক হাজার ৯০৪ জন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। এছাড়া নিরাপত্তার জন্য প্রতি কেন্দ্রে একজন পুলিশ কর্মকর্তাসহ ৪ জন পুলিশ সদস্য এবং ১২ জন আনছার ও ভিডিপি দায়িত্বপালন করছেন। এখানে মোট ভোটার তিন লাখ ৩৯ হাজার ৯৮ জন।

তিনি আরও জানান, ১৪৫টি কেন্দ্রের মধ্যে বিদ্যুৎ সরবরাহ না থাকায় ৯টি কেন্দ্রে জেনারেটরের মাধ্যমে ইভিএম মেসিন চালানো হচ্ছে।

গাইবান্ধার পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সকল প্রস্তুতি প্রশাসনের রয়েছে। র‌্যাবের ৯টি টিম, ৪ প্লাটুন বিজিবি, এবং অস্ত্রধারী আনসার সদস্য ছাড়াও ১ হাজার ২৮৫ জন পুলিশ নিরাপত্তা প্রদানে দায়িত্ব পালন করছেন।

গাইবান্ধা জেলা প্রশাসক মো. অলিউর রহমান বলেন, গাইবান্ধা-৫ আসনটি ফুলছড়ি ও সাঘাট  উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত। প্রতি ইউনিয়নে একজন করে মোট ১৭ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও দুইজন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করছেন।

সুষ্ঠু, নিরপেক্ষ, ও শান্তিপূর্ণ পরিবেশে পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতির কথা জানিয়েছেন নির্বাচনের রিটার্নিং অফিসার ও রাজশাহী অঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম।

তিনি বলেন, শান্তিপূর্ণ ভোট গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি হাতে নেয়া হয়েছে। সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন করতে আসনের ১৪৫ টি ভোট কেন্দ্রেই থাকছে সিসি ক্যামেরা।

এসময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএমের বিষয়ে নির্বাচনি এলাকার ভোটারদের মাইকিং, পোস্টার, লিফলেট বিতরণ ছাড়াও মোবাইলে এসএমএস এর মাধ্যমে সচেতন করা হয়েছে এবং ৮ ও ১০ অক্টোবর তারিখে ভোটারদের স্বশরীরে ইভিএমের মাধ্যমে ভোট দেওয়ার প্রশিক্ষণ কার্যক্রমও চালানো হয়েছে।

জেডআই/

আর্কাইভ