• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে কর্মসূচি দিন: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২, ০৯:০৮ পিএম

এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে কর্মসূচি দিন: শিক্ষামন্ত্রী

যশোর প্রতিনিধি

বিএনপির ১০ ডিসেম্বরের কর্মসূচি ঘিরে সরকার পতনের হুমকি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী ৬ নভেম্বর এইচএসসি সমমানের পরীক্ষা শুরু হবে। বিএনপির প্রতি আহবান থাকবে শিক্ষার্থীদের বিষয়টি বিবেচনায় নিয়েই যেন কর্মসূচি ঘোষণা করে।

বুধবার (২৬ অক্টোবর) বেলা ১১টায় যশোর সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজ পরিদর্শনে গিয়ে তিনি এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, যারা গণতন্ত্র হত্যা করেছেন তারাই আজ গণতন্ত্রের জন্য মায়া কান্না করেন। তারা দেশকে অস্থিতিশীল করার হুমকি দিচ্ছে। দেশের মানুষ শান্তি চায়, স্থিতিশীলতা চায়।

দীপু মনি বলেন, তারা জনগণের চাহিদার উল্টো করতে চায়। তারা অগ্নিসংযোগকারী, মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসকারী। তাদের কাছ থেকে ভালো কিছুর আশা করা যায় না। তারা হঙ্কার দিচ্ছে। যে আন্দোলনের সঙ্গে জনগণের সম্পৃক্ততা নেই, সেই আন্দোলন কখনো গণআন্দোলনে রূপ নেয় না, সেই আন্দোলনে সরকার হঠানো যায় না। 
শিক্ষার মান রূপান্তর ঘটনার কাজ চলছে বলে মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, সরকার ক্ষমতায় এসে শিক্ষাপ্রতিষ্ঠান উন্নয়ন করেছে। বিশ্বে যে গতিতে শিক্ষার মান্নোয়ন হচ্ছে; সেখানে আমাদের দেশে ছোটখাটো পরিবর্তন যথেষ্ট নয়। এখন শিক্ষার মান্নোয়ন করা হচ্ছে।

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার মান্নোয়ন, আইসিটি সেক্টর ব্যবহারের দিকে সরকার গুরুত্ব দিয়েছে। একই সঙ্গে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধিরও চেষ্টা চলছে। শিক্ষাপ্রতিষ্ঠান সবার প্রষ্টেচায় আরও সুশৃঙ্খল করা যায়, সেটার বিষয়ে নানা পরিকল্পনা নেয়া হচ্ছে। শুধু শিক্ষার্থীদের মান উন্নয়নের জন্য নয়; শিক্ষকদের জীবনমান উন্নয়নের জন্যও আমরা ভূমিকা রাখছি।

বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে তিনি বলেন, এখনো অনেক শিক্ষক রয়েছে তাদের এমপিওভুক্তি করতে পারিনি। এটা নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। কেন না তাদের নিয়োগ প্রক্রিয়া নিয়েও নানা বিষয় রয়েছে। যাচাই বাছাই করে দ্রুত তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব, সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার।

অনুষ্ঠান শেষে আজ বিকেলে যশোরের শার্শায় বাগাআচড়ায় ড. মশিউর রহমান মহিলা কলেজ ও বাঘারপাড়ার সরকারি শহিদ সিরাজুদ্দীন হোসেন কলেজে সমাবেশে যোগ দেবেন। 

 

এএল/

আর্কাইভ