• ঢাকা মঙ্গলবার
    ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ধোবাউড়া সীমান্তে বন্য হাতির তাণ্ডবে লণ্ডভণ্ড ঘরবাড়ি

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৯:১৫ পিএম

ধোবাউড়া সীমান্তে বন্য হাতির তাণ্ডবে লণ্ডভণ্ড ঘরবাড়ি

ধোবাউড়া প্রতিনিধি

ময়মনসিংহের ধেবাউড়া সীমান্তে পাহাড় থেকে নেমে আসা বন্য হাতির তান্ডবে প্রায় ৪০টি ঘরবাড়ি ভাঙচুর করেছে। নষ্ট করে ফেলেছে ক্ষেতের ফসল। বৃহস্পতিবার রাত থেকে সকাল পর্যন্ত এবং শুক্রবার রাতে উপজেলার দক্ষিণ মাইজপাড়া ইউনিয়নের গোবরছনা ও দীঘলবাগ গ্রামে হাতির পাল এ তাণ্ডব চালিয়েছে। 

এতে ক্ষতির মুখে পড়েছেন সীমান্ত এলাকার মানুষজন। হাতির পাল তাণ্ডব চালিয়ে টিনের ঘরবাড়ি ভাংচুর করেছে। এছাড়াও ঘরে থাকা ধান চাল খেয়ে ফেলে এবং আসবাবপত্র ও গাছপালা ভাঙচুর করে। হাতির আক্রমণে আতংকে দিন কাটাচ্ছেন সীমান্ত এলাকার মানুষজন। সরেজমিন ঘুরে জানা যায়, ক্ষতিগ্রস্তদের বেশির ভাগই আদিবাসী লোকজন। 

গোবরছনা গ্রামের আল আমিন বলেন, হাতির পাল পাহাড়ের নিচে সমতলে অবস্থান করছে। স্থানীয় শুকরেক জানান, আমরা অনেক লোকজন জমায়েত হয়ে টর্চ লাইট, আগুন জ্বালিয়ে এবং পটকা ফাটিয়ে হাতির দল তাড়ানোর চেষ্টা চালিয়েছি। ক্ষতিগ্রস্ত জড় মিয় জনি বলেন, সন্ধ্যায় একদল হাতির পাল বাড়িতে হামলা করে তছনছ করে ফেলে এবং ঘরে থাকা ২৫ মন ধান ও ৫ মন ধানের চাল খেয়ে চলে যায়। ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এডুয়ার্ড নাফাক বলেন, হাতির তাণ্ডবে আমাদের আদিবাসী পরিবারের লোকজন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে, এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি। 

এ ব্যাপারে দক্ষিণ মাইজপাড়া ইউনিয়নের চেয়ারম্যান হুমায়ন কবির সরকার বলেন, আমি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে কর্তৃপক্ষকে জানিয়েছি। ভেদিকুড়া বিটের বন কর্মকর্তা সায়েদুল ইসলাম বলেন, গতকাল আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে গেছেন। 

আমরা তাদের তালিকা করছি। ধোবাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনীন জানান, এ বিষয়ে ইউনিয়ন পর্যায়ে চেয়ারম্যান, ওয়ার্ড মেম্বার ও এলাকার বন কর্মকর্তাকে নিয়ে কমিটি আছে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা আবেদন করলে সরকারি সহায়তা পাবে।


এএল/

আর্কাইভ