• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

রূপসা-মিতালী সংঘর্ষ : স্টেশনমাস্টারকে সাময়িক অব্যাহতি

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩, ১২:৫৮ এএম

রূপসা-মিতালী সংঘর্ষ : স্টেশনমাস্টারকে সাময়িক অব্যাহতি

রূপসা-মিতালী সংঘর্ষ : স্টেশনমাস্টারকে সাময়িক অব্যাহতি

নীলফামারী প্রতিনিধি

নীলফামারীর চিলাহাটি রেলস্টেশনে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের সঙ্গে খুলনাগামী যাত্রীবাহী রূপসা এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় স্টেশনমাস্টার টুটুল চন্দ্র সরকারকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে। বুধবার (১৮ জানুয়ারি) বিকেলে তাকে অব্যাহতি প্রদান করে পশ্চিম রেলওয়ে কর্তৃপক্ষ।

এছাড়া এ ঘটনায় পাকশী বিভাগীয় রেলওয়ে পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেনকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

পাকশী বিভাগীয় রেলওয়ে পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, স্টেশনমাস্টার টুটুল চন্দ্র সরকারের ভুল সিগনালের কারণে ওই দুর্ঘটনা ঘটেছে। তাকে সাময়িক অব্যাহতি প্রদান করা হয়েছে। এছাড়া এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

স্থানীয়, পুলিশ ও ট্রেনচালক সূত্রে জানা গেছে, আজ সকাল ৮টা ১০ মিনিটে পার্বতীপুর রেলস্টেশন থেকে আসা মিতালী এক্সপ্রেস ট্রেনের একটি রেলইঞ্জিন চিলাহাটি রেলস্টেশনের আউটার সিগনালে এসে দাঁড়ায়। লাইন ক্লিয়ারেন্সের জন্য এসময় সেখানে হুইসেল বাজানো হয়। এ অবস্থায় সকাল সাড়ে ৮টার দিকে ওই ইঞ্জিন ক্লিয়ারেন্স না দিয়েই চিলাহাটি স্টেশন থেকে খুলনাগামী আন্তঃনগর রূপসা এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে দেওয়া হয়। এতে আউটার সিগনালে দাঁড়িয়ে থাকা ইঞ্জিনের সঙ্গে রূপসা এক্সপ্রেসের মুখোমুখি সংঘর্ষ হয়।

এসময় রূপসা এক্সপ্রেসের ধাক্কায় দাঁড়িয়ে থাকা মিতালী এক্সেপ্রেসের ইঞ্জিনটি প্রায় ৫০০ গজ পেছনে সরে যায়। এদিকে রূপসা এক্সপ্রেসের পাঁচটি বগি বিচ্ছিন্ন হয়ে যায়। তবে কোনো বগি লাইনচ্যুত হয়নি। সংঘর্ষের ঘটনায় দুই ইঞ্জিনই ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনার পর থেকে স্টেশনমাস্টার টুটুল চন্দ্র সরকারকে তার কার্যালয়ে পাওয়া যাচ্ছে না।

চিলাহাটি রেলস্টেশনে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ট্রেন পরিচালনার জন্য দুজন স্টেশনমাস্টার রয়েছেন। তাদের একজন স্টেশনমাস্টার-২ নাজমা পারভীন ঢাকা পোস্টকে বলেন, সিগনাল দিতে ভুল হওয়ার কারণে দুর্ঘটনাটি ঘটেছে। স্টেশনমাস্টার টুটুল চন্দ্র সরকার ভুলক্রমে মিতালীর ইঞ্জিনকে আউটার সিগনালে লাইনে রেখেই একই লাইনে রূপসা এক্সপ্রেস ট্রেনটিকে যাত্রা শুরুর সিগনাল দেন।

টুটুল চন্দ্র সরকার নীলফামারী সৈয়দপুরের বাসিন্দা। তিনি তিন মাস আগে চিলাহাটি রেলস্টেশন মাস্টার হিসেবে যোগদান করেন। এর আগে তিনি সৈয়দপুর রেলস্টেশনে কর্মরত ছিলেন।

উল্লেখ্য, আউটার সিগনালে দাঁড়িয়ে থাকা ইঞ্জিনটি ভারত-বাংলাদেশের মধ্যে চলাচলকারী মিতালী এক্সপ্রেস ট্রেনকে নেওয়ার জন্য পার্বতীপুর জংশন থেকে চিলাহাটি আসে। দুপুর ২টা ২৫ মিনিটে মিতালী এক্সেপ্রেস ট্রেনটি ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে চিলাহাটি স্টেশনে এসে পৌঁছায়।

আর্কাইভ