• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বাঁশ-কাগজের শহীদ মিনারে শিশুদের বিনম্র শ্রদ্ধা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৬:১৭ পিএম

বাঁশ-কাগজের শহীদ মিনারে শিশুদের বিনম্র শ্রদ্ধা

বাঁশ কাগজের শহীদ মিনার

দেশজুড়ে ডেস্ক

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের টাংগুয়ার হাওরের পশ্চিম পাড়ে রংচী গ্রাম। যোগাযোগব্যবস্থার দিক দিয়ে পিছিয়ে পড়া অবহেলিত জনপদ। সেখানে মানুষ ছয়-আট মাস পানিবন্দি হয়ে জীবনযাপন করে। ওই গ্রামে নেই শহীদ মিনার।

তাই মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ওই গ্রামে বাঁশের তৈরি শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে শিক্ষার্থীরা। রংচী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে বাঁশ দিয়ে অস্থায়ী শহীদ মিনারটি নির্মাণ করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, তাদের গ্রামটি খুব অবহেলিত। এখানে কোনো শহীদ মিনার নেই। রাস্তাঘাটের বেহাল দশা। তাই ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে একটি শহীদ মিনারের দাবি জানান তারা।

ওই বিদ্যালয়ে নতুন যোগদানকৃত সহকারী শিক্ষক উমা রাণী সরকার বলেন, আমি যখন ক্লাসে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ভাষা আন্দোলন ও ভাষা শহীদদের সম্পর্কে বলি তখন তাদের মধ্যে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত হয়। আমাদের বিদ্যালয়ে শহীদ মিনার না থাকায় সেই শ্রদ্ধাবোধ থেকে ভাষা শহীদদের স্মরণে শিক্ষার্থীরা বাঁশ ও কাগজ দিয়ে শহীদ মিনার তৈরি করে পুষ্পস্তবক অর্পণ করেছে। প্রাথমিক বিদ্যালয়গুলোতে যদি শহীদ মিনার নির্মাণ করা যায় তাহলে আমাদের আগামী প্রজন্ম ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় বেড়ে উঠবে।

মধ্যনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ হাসান খান বলেন, শহীদ মিনার হচ্ছে আমাদের ভাষা শহীদদের স্মৃতিচিহ্ন। যেসকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, পর্যায়ক্রমে আমরা সেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ গ্রহণ করবো।

আর্কাইভ