• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

লক্ষ্মীপুরে অ্যানেস্থেসিয়া ছাড়াই অস্ত্রোপচার, রোগীর মৃত্যু

প্রকাশিত: আগস্ট ১, ২০২৩, ০১:৩১ এএম

লক্ষ্মীপুরে অ্যানেস্থেসিয়া ছাড়াই অস্ত্রোপচার, রোগীর মৃত্যু

ছবি: সংগৃহীত

লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুরে অ্যানেস্থেসিয়া ছাড়াই অস্ত্রোপচারের পর ফাতেমা বেগম নামের এক রোগীর মৃত্যুবরণ করেছেন। এই ঘটনায় ২ চিকিৎসকসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগীর পরিবার।

গত ৪ জুলাই মঙ্গলবার বিকেল ৪ টা ৩০ মিনিটে জেলার রামগঞ্জ থানাধীন বাইপাস সড়কস্থ উপশম জেনারেল হাসপাতালে এই ঘটনা ঘটে।

অভিযুক্ত চারজন হলেন, নিউ উপশম জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ নাজমুল হক (৫০), অ্যানেস্থেসিয়া বিশেষজ্ঞ ও মেডিকেল অফিসার ডাঃ গুনময় পোদ্দার (৪৫), হাসপাতালের চেয়ারম্যান মায়া বেগম (৪০) এবং ম্যানেজার মোঃ জসিম উদ্দিন (৪০)।

জানা যায়, নিহতের স্বামী হোসেন আহাম্মদ একজন অটোরিক্সা চালক। ঘটনার দিন তার স্ত্রী ফাতেমার প্রসব বেদনা শুরু হইলে বেলা ১ টার দিকে উপশম জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। এরপর হাসপাতালের ম্যানেজার মোঃ জসিম জানান যে, তার স্ত্রীর জরুরি ভিত্তিতে সিজার করাতে হবে এবং বিকেল সাড়ে চারটায় তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। কিছুক্ষণ পর নাজমুল হক ও গুনময় পোদ্দার ভেতরে প্রবেশ করেন।

একটু পর ফাতেমা প্রচণ্ড জোরে চিৎকারে করে ওঠে। এর আধা ঘণ্টা পর  নাজমুল হক সার্জারী রুম থেকে বের হয়ে জানায়, তার একটি কন্যা সন্তান হয়েছে। এরপর ফাতেমাকে বের করা সময় দেখা যায় যে তার পুরো শরীর কাঁপুনি দিচ্ছে এবং তার জ্ঞান আছে। ফাতেমা এসময় তার স্বামীকে জানায়, তারা অপারেশনের সময় তার কলিজা ছিঁড়ে ফেলেছে এবং পেটে প্রচণ্ড ব্যথা করছে। তাকে অ্যানেস্থেসিয়া (অজ্ঞান) দেওয়া ছাড়াই তার পেটে ছুরি চালানো হয়েছে। এসময় চিৎকার করলে উপস্থিত ব্যক্তিরা তার মুখ চেপে ধরে এবং হাত পা শক্ত করে ধরে রাখে। পরে অজ্ঞান করা ছাড়াই তাড়াহুড়া করে বাচ্চা পেট থেকে বের করে দ্রুত সেলাই করা হয়েছে।

এই অবস্থায় ফাতেমার শারীরিক অবস্থার দ্রুত অবনতি হলে নাজমুল হক, জসিম উদ্দিনকে বলেন হাসপাতাল বাঁচাতে হলে রোগী ফাতেমাকে দ্রুত কুমিল্লা মেডিকেলে পাঠাতে হবে। এরপর তারা সন্ধ্যা ৬টা৩০ মিনিটে কুমিল্লা মেডিকেলে ফাতেমাকে নিয়ে যাওয়ার জন্য একটি অ্যাম্বুলেন্স ঠিক করে দেয়। পথিমধ্যে হাজীগঞ্জ বাজার নামক স্থানে রাত ৮ টা ৪৫ মিনিটে ফাতেমা মৃত্যুবরণ করেন। পরে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে ভুল চিকিৎসার বিষয় জানতে চাইলে তারা খুন করে লাশ গুম করার হুমকিও দেয়।

ভুক্তভোগীর পরিবার আসামীদের গ্রেপ্তার করে ন্যায়বিচারের দাবি জানিয়েছেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

এআরআই/ জেকেএস

আর্কাইভ